Advertisement
০১ মে ২০২৪
Israel Palestine Conflict

দ্বিরাষ্ট্র-নীতি চায় না ইজ়রায়েল

দক্ষিণ গাজ়ার খান ইউনিস ও রাফা সীমান্তে একটানা ইজ়রায়েলি বিমানহানা চলছে। ইজ়রায়েলের দাবি, তারা ৭০ জনেরও বেশি হামাস সদস্যকে উত্তর গাজ়ার একটি হাসপাতাল থেকে ধরেছে।

Israel Palestine Conflict

ক্ষুধার রাজ্য। দক্ষিণ গাজা় স্ট্রিপের রাফায় স্বেচ্ছাসেবী সংস্থার শিবিরে বিলি করা হচ্ছে গরম খাবার। লাইন দিয়েছে খুদেরা। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৮:১৮
Share: Save:

দ্বিরাষ্ট্র-নীতি নিয়ে বিতর্ক তুঙ্গে। গত কাল রাষ্ট্রপুঞ্জে গাজ়ায় যুদ্ধবিরতির প্রস্তাব পাশ হয়েছে। বেশির ভাগ দেশ চায় এ বারে ইজ়রায়েল-হামাস যুদ্ধ থামুক। তারা এ-ও চায়, ইজ়রায়েল-প্যালেস্টাইন দুই দেশই থাকুক। কিন্তু ইজ়রায়েল তা চায় না। আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন রাষ্ট্রপুঞ্জে ইজ়রায়েলের প্রতি সমর্থন বজায় রাখলেও গত কয়েক সপ্তাহ ধরে তাদের কার্যকলাপের সমালোচনা করছেন। এ অবস্থায় আজ তেল আভিভ পৌঁছেছেন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান। ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করেছেন তিনি। আমেরিকার বার্তা, এ বছর শেষের মধ্যে গাজ়ায় স্থল-অভিযান কমাতে হবে ইজ়রায়েলকে।

আজ ব্রিটেনের ইজ়রায়েলি রাষ্ট্রদূত জ়িপি হোটোভেলি জানিয়েছেন, তারা দ্বিরাষ্ট্র-নীতি মানেন না। তাঁর কথায়, ‘‘একেবারে না... প্যালেস্টাইনিরা কখনওই চাননি তাঁদের দেশ ইজ়রায়েলের পাশে থাকবে।’’ নেতানিয়াহুর মুখেও একই সুর শোনা গিয়েছে। তিনি যুক্তি দিয়েছেন, যত দিন না সব বন্দিকে মুক্তি দিচ্ছে হামাস, গাজ়ার যুদ্ধ পুরোপুরি থামবে না। গাজ়া থেকে সেনা প্রত্যাহারও করা হবে না। দ্বিরাষ্ট্র-নীতিতেও তাঁর সমর্থন নেই।

আজও যুদ্ধ অব্যাহত রয়েছে গাজ়ায়। দক্ষিণ গাজ়ার খান ইউনিস ও রাফা সীমান্তে একটানা ইজ়রায়েলি বিমানহানা চলছে। ইজ়রায়েলের দাবি, তারা ৭০ জনেরও বেশি হামাস সদস্যকে উত্তর গাজ়ার একটি হাসপাতাল থেকে ধরেছে। ও দিকে, প্যালেস্টাইনি স্বাস্থ্য মন্ত্রকের দাবি, ‘জঙ্গি ধরার নামে’ হাসপাতালগুলিতে হামলা, দখলদারি চালিয়ে যাচ্ছে ইজ়রায়েলি বাহিনী (আইডিএফ)। চিকিৎসা পরিষেবায় বাধা দিচ্ছে তারা। এর জেরে ওই হাসপাতালে দু’জন রোগীর মৃত্যু হয়েছে বলে দাবি করেছে গাজ়ার স্বাস্থ্য মন্ত্রক। আইডিএফ-এর মুখপাত্র আভিচে আদ্রেই দাবি করেছেন, ওই হাসপাতালে অস্ত্র-সহ প্যালেস্টাইনি যোদ্ধারা আত্মসমর্পণ করেছে। রাষ্ট্রপুঞ্জ সূত্রে খবর, হাসপাতালটি দীর্ঘদিন ধরে ঘিরে রেখেছিল ইজ়রায়েলি সেনাবাহিনীর ট্যাঙ্ক। সশস্ত্র সংঘর্ষের খবরও মিলেছিল হাসপাতাল চত্বর থেকে।

গাজ়ার হামাস-পরিচালিত মন্ত্রক আজ জানিয়েছে, গত এক দিনে ১৭৯ জন প্রাণ হারিয়েছেন। মোট নিহতের সংখ্যা ১৮,৭৮৭ ছুঁয়েছে। কমপক্ষে ৫১ হাজার মানুষ জখম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE