Advertisement
০৮ মে ২০২৪
Israel-Hamas Conflict

হামাসের লুকোনো ফাঁদ ধ্বংস করতে বাজি ‘টেডি বেয়ার’! গাজ়ার স্থলপথে কোন কৌশলে এগোচ্ছে ইজ়রায়েল?

এখনও পর্যন্ত উত্তর গাজ়াতেই তাদের ‘গ্রাউন্ড অপারেশন’ সীমাবদ্ধ রেখেছে ই‌জ়রায়েল। একটু একটু করে এগিয়ে হামাসের ডেরা ধ্বংস করে আবার ফিরে আসছে ইজ়রায়েলি সেনা।

হামাসের ফাঁদ খুঁজতে ইজ়রায়েলের নয়া অস্ত্র ডি৯ বুলডোজ়ার। ছবি: সংগৃহীত।

হামাসের ফাঁদ খুঁজতে ইজ়রায়েলের নয়া অস্ত্র ডি৯ বুলডোজ়ার। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ০১ নভেম্বর ২০২৩ ১৪:০০
Share: Save:

গাজ়ায় স্থলপথে ইজ়রায়েল হামলা শুরু করেছে ঠিকই, কিন্তু খুব সন্তর্পণে সেই হামলা চালাচ্ছে তারা। প্রাথমিক ভাবে, উত্তর গাজ়ায় হামাসের ডেরাগুলি ধ্বংস করাই লক্ষ্য তাদের। সেই লক্ষ্যেই এগোচ্ছে তারা। ইজ়রায়েলের দাবি, ইতিমধ্যে হামাসের ৩০০ ডেরা ধ্বংস করা হয়েছে। কিন্তু ইজ়রায়েলি সেনার জন্য হামাসের লুকোনো ফাঁদ এখন বড় চ্যালেঞ্জ। তবে পাল্টা চ্যালেঞ্জও ছুড়ে দিতে পুরোদমে প্রস্তুত ইজ়রায়েল। লুকোনো ফাঁদগুলি চিহ্নিত করতে তাই এ বার ইজ়রায়েলের নতুন বাজি ‘টেডি বেয়ার’।

এখনও পর্যন্ত উত্তর গাজ়াতেই তাদের ‘গ্রাউন্ড অপারেশন’ সীমাবদ্ধ রেখেছে। একটু একটু করে এগিয়ে হামাসের ডেরা ধ্বংস করে আবার ফিরে আসছে ইজ়রায়েলি সেনা। তবে কী ভাবে কোন পথে গাজ়াকে ঘিরে ফেলার প্রস্তুতি নিচ্ছে, তা যাতে হামাস কোনও ভাবেই টের না পায়, সেই ব্যবস্থা করছে ইজ়রায়েল। সেনাদের গতিবিধি যাতে হামাসের নজরে ধরা না পড়ে, সেই কৌশল অবলম্বন করা হচ্ছে বলে ইজ়রায়েলের বেশ কয়েকটি সূত্রে দাবি করা হয়েছে।

স্থলপথে হামলা চালানোর সময় সেনারা যাতে সুরক্ষিত থাকেন, তার জন্য অত্যাধুনিক এবং শক্তিশালী সামরিক বাহন এবং ট্যাঙ্কের ব্যবহার করছে ইজ়রায়েল। হামাসের ডেরায় হামলা চালানোর আগে সেই সামরিক বাহনগুলি থেকে ধোঁয়া ছেড়ে দৃশ্যমানতা কমিয়ে দিচ্ছে। আর এই ভাবেই হামাস জঙ্গিদের বিভ্রান্ত করে হামলা চালানো হচ্ছে। হামাসের ডেরায় ‘গ্রাউন্ড অপারেশন’ চালানোর জন্য ইজ়রায়েলের বড় বাজি ডি৯ বুলডোজ়ার। যার পোশাকি নাম ‘টেডি বেয়ার’। এই সামরিক বাহন ইজ়রায়েলি সেনাদের এগোনোর রাস্তা পরিষ্কার করবে। কোথাও কোনও ফাঁদ পাতা কি না, কোথাও কোনও বিস্ফোরক লুকোনো রয়েছে কি না সেগুলি খুঁজে বার করে তৎক্ষণাৎ নিষ্ক্রিয় করে ইজ়রায়েলি সেনাদের এগোনোর পথ সুনিশ্চিত করছে।

স্থলপথে হামলার পাশাপাশি বিমান থেকে হামলাও চালিয়ে যাচ্ছে ইজ়রায়েল। ড্রোন দিয়ে হামলা চালানো হচ্ছে হামাসের ডেরা লক্ষ্য করে। হামাস জঙ্গিরা সেই ডেরা থেকে বেরোতেই হামলা চালাচ্ছে ইজ়রায়েলি সেনারা। মঙ্গলবার হামাসের সেন্ট্রাল জওয়ালিয়া ব্যাটেলিয়নের ডেরা দখল করে ইজ়রায়েল। এই অভিযানে হামাসের ৫০ জন সদস্যকে খতম করা হয়েছে বলে দাবি ইজ়রায়েল ডিফেন্স ফোর্সের। দুই ইজ়রায়েলি সেনাও নিহত হয়েছেন হামাসের পাল্টা হামলায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict hamas Teddy bear
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE