Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Israel-Hamas Conflict

ওয়েস্ট ব্যাঙ্কের মসজিদে বিমান হামলা ইজ়রায়েলের, সেনার দাবি, এখানেই ডেরা বানিয়েছিল হামাস জঙ্গিরা

রবিবার ভোরেই ওয়েস্ট ব্যাঙ্কের জেনিনে আল-আনসার মসজিদে বিমান হামলা চালায় আইডিএফ। গোয়েন্দা সূত্রে তারা খবর পেয়েছিল, এই মসজিদে কমান্ড সেন্টার বানিয়েছিল হামাস।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৩ ১০:৪৬
Share: Save:

শরণার্থী শিবিরের পর এ বার ওয়েস্ট ব্যাঙ্কের একটি মসজিদে বিমান হামলা চালাল ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। তাদের দাবি, এই মসজিদেই ডেরা বানিয়ে সেখান থেকে হামলা চালানোর পরিকল্পনা করেছিল হামাস এবং প্যালেস্তিনিয়ান ইসলামিক জিহাদ (পিআইজে) সংগঠন।

রবিবার ভোরেই ওয়েস্ট ব্যাঙ্কের জেনিনে আল-আনসার মসজিদে বিমান হামলা চালায় আইডিএফ। গোয়েন্দা সূত্রে তারা খবর পেয়েছিল, এই মসজিদে কমান্ড সেন্টার বানিয়েছিল হামাস। আর এখান থেকেই ইজ়রায়েলের সমস্ত হামলার পরিকল্পনা করা হত। তার পর সেই মতো হামলা চালানো হত। শনিবারই ওয়েস্ট ব্যাঙ্কের একটি শরণার্থী শিবিরে বিমান হামলা চালিয়েছিল ইজ়রায়েল। তবে সেই হামলায় কত জনের মৃত্যু হয়েছে, সেই সংখ্যাটি এখনও স্পষ্ট নয়।

রবিবার ভোরে জেনিনেরই মসজিদে যে বিমান হামলা চালানো হয়েছে, সেখানেও কত জনের মৃত্যু হয়েছে বা আদৌ কারও মৃত্যু হয়েছে কি না, সেটা স্পষ্ট করতে পারেনি আইডিএফ। তবে প্যালেস্তিনিয়ান রেড ক্রেসেন্ট-এর দাবি, এই হামলায় এক প্যালেস্তিনীয়ের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন বেশ কয়েক জন। আইডিএফের দাবি, অনেক দিন ধরেই ওই মসজিদকে জঙ্গি কার্যকলাপের জন্য ব্যবহার করছিল হামাস এবং পিআইজে। মসজিদকে কী ভাবে জঙ্গি কার্যকলাপের কেন্দ্র বানিয়ে তোলা হয়েছিল, তার একটি ছবিও প্রকাশ করেছে ইজ়রায়েলি সেনা। যদিও সেই ছবির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

আইডিএফের দাবি, দ্বিতল সেই মসজিদের নীচে বাঙ্কার তৈরি করা হয়েছিল। সেখানে অস্ত্রশস্ত্র মজুত করা ছিল। একটি কমান্ড সেন্টারও বানানো হয়েছিল ওই বাঙ্কারে। হামাসের উপর আরও চাপ সৃষ্টি করতে গাজ়ায় হামলা আরও জোরদার করার পরিকল্পনা করেছে ইজ়রায়েল। আইডিএফের মুখপাত্র ড্যানিয়েল হাগারি শনিবার রাতে জানিয়েছেন, পরবর্তী পর্যায়ের যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইজ়রায়েল। গাজ়ায় হামলা আরও বাড়ানো হবে। সেখানকার বাসিন্দাদের দক্ষিণ প্রান্তে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bank Air Strike israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE