Advertisement
১৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Narendra Modi: ‘আমার দলে যোগ দিন’, মোদীকে আমন্ত্রণ ইজরায়েলি প্রধানমন্ত্রীর

গ্লাসগোয় বসেছে এ বছরের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন। সেই সম্মেলনে উপস্থিত রয়েছেন বিশ্বের প্রথম সারির রাষ্ট্রনেতারা।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনেটের সঙ্গে মোদী।

ইজরায়েলের প্রধানমন্ত্রী বেনেটের সঙ্গে মোদী। ছবি—রয়টার্স।

সংবাদ সংস্থা
গ্লাসগো শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২১ ০৯:২৪
Share: Save:

ভারত এবং ইজরায়েলের সম্পর্কের ঘনিষ্ঠতা আরও এক বার প্রকাশ্যে এল আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন (সিওপি২৬)-এর মঞ্চে। সেখানে মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক হয় ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেটের। তখনই বেনেট মোদীকে তাঁর ‘দলে যোগ দেওয়ার’ জন্য আমন্ত্রণ জানান।

গ্লাসগোয় বসেছে এ বছরের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন। সেই সম্মেলনে উপস্থিত রয়েছেন বিশ্বের প্রথম সারির রাষ্ট্রনেতারা। সেই সম্মেলনের ফাঁকেই ইজরায়েলের রাষ্ট্রপ্রধানের সঙ্গে বৈঠকে বসেছিলেন মোদী। সেখানেই বেনেট মোদীকে ‘ইজরায়েলের সবথেকে জনপ্রিয় ব্যক্তি’ বলে অভিহিত করেছেন। এর পর মোদীকে তাঁর দলে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানান। তা শুনে হাসিতে ফেটে পড়েন ভারতের প্রধানমন্ত্রী।

সিওপি২৬ মঞ্চের পাশে এই প্রথম এই দুই রাষ্ট্রনেতার বৈঠক হল। দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি উঠে এসেছিল সেই বৈঠকে। প্রতিরক্ষা এবং সন্ত্রাস দমনের বিষয়টি নিয়ে দুই দেশে গত কয়েক বছর এক যোগে কাজ করেছে। ২০১৭ সালে প্রথম বার ইজরায়েলে যান মোদী। ৭০ বছরে সে বারই কোনও ভারতীয় প্রধানমন্ত্রী প্রথম বার ইজরায়েলের মাটিতে পা রেখেছিলেন। এর পর দুই দেশের সম্পর্কও ঘনিষ্ঠ হয়েছে এবং মোদীও সে দেশে জনপ্রিয়তা অর্জন করেছেন।

সে জন্য মঙ্গলবার গ্লাসগোর বৈঠকে বেনেট মোদীকে বলেছেন, ‘‘আপনাকে ধন্যবাদ জানাই। আপনার জন্যই ভারত এবং ইজরায়েলের সম্পর্ক এত গভীর হয়েছে। আমি জানি, ভারতীয় এবং ইহুদি সভ্যতার যোগসূত্র তৈরির এই কাজ আপনি হৃদয় থেকে করেছেন।’’ এ বছর জুন মাসে ইজরায়েলের প্রধানমন্ত্রী হয়েছেন বেনেট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE