Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

সমুদ্রের জল ঢোকানো হচ্ছে গাজ়ার সুড়ঙ্গগুলিতে! হামাসকে আরও ‘কোণঠাসা’ করার কৌশল ইজ়রায়েলের

গাজ়ার নীচে হামাসের যে সব সুড়ঙ্গ রয়েছে, সেগুলিই তাদের অন্যতম প্রধান শক্তি বলে বার বারই দাবি করেছে ইজ়রায়েল। ওই সুড়ঙ্গগুলি থেকেই তাদের যাবতীয় কার্যকলাপ নিয়ন্ত্রণ করা হচ্ছে।

হামাসের তৈরি সুড়ঙ্গ। ফাইল চিত্র।

হামাসের তৈরি সুড়ঙ্গ। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১১:৩৭
Share: Save:

হামাসকে আরও ‘কোণঠাসা’ করতে এ বার তাদের তৈরি সুড়ঙ্গগুলিতে সমুদ্র থেকে সরাসরি জল ঢুকিয়ে অবরুদ্ধ করার কাজ শুরু করে দিল ইজ়রায়েল। বেশ কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে। হামাসের সদস্যদের এ বার জলে ডুবিয়ে মারার কৌশল নিল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ।

গাজ়ার নীচে হামাসের যে সব সুড়ঙ্গ রয়েছে, সেগুলিই তাদের অন্যতম প্রধান শক্তি বলে বার বারই দাবি করেছে ইজ়রায়েল। ওই সুড়ঙ্গগুলি থেকেই তাদের যাবতীয় কার্যকলাপ নিয়ন্ত্রণ করা হচ্ছে। অনেক দিন ধরেই সেই সুড়ঙ্গগুলিকে চিহ্নিত করে ধ্বংস করার কাজ শুরু করেছে ইজ়রায়েল। কিন্তু তার পরেও বেশ কিছু সুড়ঙ্গ নিজেদের নিরাপত্তা এবং আত্মগোপনের জন্য হামাসবাহিনী ব্যবহার করছে বলে ইজ়রায়েল বাহিনীর দাবি। বোমা, মর্টার এবং ক্ষেপণাস্ত্র দিয়েও যখন সব সুড়ঙ্গগুলিকে ধ্বংস করা সম্ভব হয়নি, তাই এ বার ওই সুড়ঙ্গগুলিতে জল ঢুকিয়ে মারার প্রক্রিয়া শুরু করল ইজ়রায়েল।

গত নভেম্বর থেকেই গাজ়ার বিভিন্ন প্রান্তে শক্তিশালী পাম্প বসানোর কাজ শুরু করে দিয়েছিল ইজ়রায়েল। সেই সময় থেকেই বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনে দাবি করা হতে থাকে, এ বার সুড়ঙ্গগুলিতে জল ঢোকানোর কাজ করতে চলেছে ইজ়রায়েল। যদিও ইজ়রায়েল বাহিনীর তরফে সেই ধরনের সম্ভাবনাকে সম্পূর্ণ নস্যাৎ করে দেওয়া হয়। ইজ়রায়েল যদি সমুদ্রের জল ঢোকানোর কাজ শুরু করে সুড়ঙ্গগুলিতে, তা হলে গাজ়ায় পানীয় জলের সরবরাহ সঙ্কটের মুখে পড়তে পারে এমনই আশঙ্কা প্রকাশ করেছেন আমেরিকা প্রশাসনের কয়েক জন শীর্ষ আধিকারিক।

অন্য দিকে, ইজ়রায়েলের বিরুদ্ধে আরও সুর চড়ালেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকে তিনি হুঁশিয়ারি দিয়েছেন, এখনই বোমা হামলা বন্ধ করা হোক। না হলে সমূহ বিপদ। আন্তর্জাতিক সমর্থন হারাতে পারেন তিনি। ইতিমধ্যেই গাজ়ায় যুদ্ধবিরতির জন্য খসড়া প্রস্তাব পেশ করেছে রাষ্ট্রপুঞ্জ। সেই প্রস্তাব আলজেরিয়া, বাহরাইন, ইরাক, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি এবং প্যালেস্টাইন সমর্থন করেছে। আমেরিকা এবং ইজ়রায়েল-সহ ১০টি দেশ বিরুদ্ধে ভোট দিয়েছে। ২৩টি দেশ ভোটদানে বিরত থেকেছে। তবে ভারত রাষ্ট্রপুঞ্জের এই যুদ্ধবিরতির প্রস্তাবে সায় দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict tunnel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE