Advertisement
০২ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়া ছাড়ুন ২৪ ঘণ্টার মধ্যে, বাসিন্দাদের হুঁশিয়ারি ইজ়রায়েলের! সতর্ক করল রাষ্ট্রপুঞ্জ

গাজ়া সীমান্তের কাছে বহু সাঁজোয়া গাড়ি দাঁড় করিয়ে দিয়েছে ইজ়রায়েল। নতুন হামলার আশঙ্কায় রাষ্ট্রপুঞ্জ ইহুদি-প্রধান দেশটিকে ‘বিধ্বংসী পরিণতি’র কথা স্মরণ করিয়ে দিয়েছে।

Israel wants Gazans to move towards south, UN warns of devastating outcome dgtl

গাজ়া ইজ়রায়েলি হানা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৩ ১০:২৩
Share: Save:

গাজ়ার বাসিন্দাদের ২৪ ঘণ্টার মধ্যে এলাকা ছেড়ে দিতে বলল ইজ়রায়েল। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, শুধু আকাশপথে নয়, এ বার স্থলপথেও গা়জ়ার উপরে হামলা চালাতে চলেছে ইজ়রায়েল বাহিনী। ভূমধ্যসাগর লাগোয়া এই ছোট জনপদে নতুন করে হামলা চালানো হলে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ইজ়রায়েলকে সেই আশঙ্কার কথা স্মরণ করিয়ে দিয়েই রাষ্ট্রপুঞ্জের তরফে বলা হয়েছে, এর পরিণতি ‘বিধ্বংসী’ হতে পারে।

সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন অনুসারে, বৃহস্পতিবার রাতেই ইজ়রায়েলের সেনা রাষ্ট্রপুঞ্জকে জানায় যে, তারা গাজ়ার অন্তত দশ লক্ষ মানুষকে দক্ষিণ দিকে সরে যাওয়ার কথা বলেছেন। যদিও ইজ়রায়েলের তরফে সরকারি ভাবে কিছু বলা হয়নি। তবে গা়জ়া সীমান্তের কাছে বহু সাঁজোয়া গাড়ি দাঁড় করিয়ে দিয়েছে ইজ়রায়েল। নতুন হামলার আশঙ্কায় রাষ্ট্রপুঞ্জ ইহুদি-প্রধান দেশটিকে ‘বিধ্বংসী পরিণতি’র কথা স্মরণ করিয়ে দিয়েছে।

রাষ্ট্রপুঞ্জের মুখপাত্র স্টেফান ডুজারিক একটি বিবৃতিতে বলেন, “রাষ্ট্রপুঞ্জ মনে করে যে, এই ধরনের পদক্ষেপে বিধ্বংসী পরিণতিই ঘটবে।” অপহৃত ইজরায়েলিদের মুক্তি না-দেওয়া পর্যন্ত গাজ়ায় জল, খাবার, বিদ্যুৎ এবং গ্যাসের সরবরাহ বন্ধ থাকবে। আন্তর্জাতিক আবেদন খারিজ করে বৃহস্পতিবার এ কথা জানিয়ে দিয়েছে ইজ়রায়েল। এই পরিস্থিতিতে গাজ়ায় মানবিক সঙ্কট সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। এরই মধ্যে শুক্রবার ইজরায়েল যাচ্ছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন এবং আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন। সরকারি সূত্রের খবর, ইজ়রায়েলের প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠক করবেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

gaza United Nations UN israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE