Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ ডিসেম্বর ২০২১ ই-পেপার

অসুস্থতার কারণে পদত্যাগ জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের, ক্ষমা চাইলেন দেশবাসীর কাছে

সংবাদ সংস্থা
টোকিয়ো ২৮ অগস্ট ২০২০ ১৫:৫৫
শুক্রবার টোকিয়োয় শিনজো আবে। ছবি: এএফপি।

শুক্রবার টোকিয়োয় শিনজো আবে। ছবি: এএফপি।

জল্পনা সত্যি করে পদত্যাগ করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। শুক্রবার লিবারাল ডেমোক্র্যাটিক পার্টির বৈঠকে নিজের সিদ্ধান্তের কথা জানিয়ে দেন তিনি। পরে সাংবাদিক বৈঠক করে পদত্যাগের কথা ঘোষণা করেন। স্বাস্থ্যজনিত কারণেই তিনি পদত্যাগ করার সিদ্ধান্ত নিয়েছেন।

বেশ কয়েক বছর ধরে আলসারেটিভ কোলাইটিসে ভুগছেন শিনজো আবে। এর ফলে ছোট ছোট আলসার পুরো কোলনকে ক্ষতিগ্রস্ত করে। কোলনের ভিতর ঘা হয়, যার কারণে পেটের ভিতর প্রদাহজনিত যন্ত্রণাদায়ক সমস্যা দেখা দেয়।

সম্প্রতি এক সপ্তাহের মধ্যে দু’-দু’বার হাসপাতালে যেতে হয় শিনজো আবেকে। তাতেই তাঁর শারীরিক অবস্থা নিয়ে নানা জল্পনা শুরু হয় সে দেশের রাজনৈতিক মহলে। যে কোনও মুহূর্তে তিনি পদত্যাগ করতে পারেন বলে দাবি করে সে দেশের একাধিক সংবাদমাধ্যম।

আরও পড়ুন: নিট-জেইই স্থগিত রাখতে সুপ্রিম কোর্টে আর্জি বাংলা-সহ ৬ রাজ্যের​

তার মধ্যেই শুক্রবার দুপুরে পদত্যাগের ঘোষণা করেন ৬৫ বছরের শিনজো আবে। তিনি বলেন, ‘‘দেশবাসীর জন্য সঠিক সিদ্ধান্ত নিতে না পারলে আমার প্রধানমন্ত্রী থাকা চলে না। তাই মেয়াদ শেষ হতে এখনও একবছর বাকি থাকলেও, পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’’করোনার প্রকোপে এই মুহূর্তে দেশে মহামারি পরিস্থিতি দেখা দিয়েছে, সেই অবস্থায় নিজের কর্তব্য পালন না করতে পারায় দেশবাসীর কাছে ক্ষমাও চান তিনি।

জাপানের সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী শিনজো আবে। তাঁর আমলেই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হিসেবে জাপানের উত্থান ঘটে। আগামী বছর সেপ্টেম্বরে প্রধানমন্ত্রী হিসেবে মেয়াদ শেষ হওয়ার কথা ছিল তাঁর। তার আগেই পদত্যাগ করলেন। তবে প্রধানমন্ত্রী হিসেবে দেশের পার্লামেন্ট থেকে যত দিন পর্যন্ত নতুন কেউ নির্বাচিত না হচ্ছেন, তত দিন তিনিই দায়িত্ব সামলাবেন।

Advertisement

আরও পড়ুন: দম্ভের কারণে পরীক্ষা পিছতে রাজি নয় কেন্দ্র: গাঁধীমূর্তি থেকে তোপ অভিষেকের​

শিনজো আবের উত্তরাধিকারী হিসেবে এই মুহূর্তে যে নামগুলি উঠে আসছে, তার মধ্যে অন্যতম হলেন দেশের অর্থমন্ত্রী তারো আসো এবং মন্ত্রিসভার মুখ্যসচিব ইয়োশিহিদে সুগা। তবে এ নিয়ে নিজে থেকে কোনও মন্তব্য করতে চাননি আবে।

আরও পড়ুন

Advertisement