Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Saudi Arabia

আরবে প্রবাসীদের নিয়ে বৈঠকে জয়শঙ্কর

উপস্থিত ছিলেন কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, ইরান, ওমান, কাতার, বাহরাইনের ভারতীয় রাষ্ট্রদূতরা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১২ জুন ২০২১ ০৭:০৮
Share: Save:

আরব দেশগুলিতে বসবাসকারী বিপুল সংখ্যক ভারতীয় বংশোদ্ভূত, প্রবাসী এবং অনাবাসী ভারতীয়দের ‘কূটনৈতিক সম্পদ’ হিসাবেই গণ্য করে এসেছে মোদী সরকার। কোভিডের ধাক্কায় বিদেশনীতির অন্য দিকের পাশাপাশি এলোমেলো হয়ে গিয়েছে আরব-ভারত সংযোগের বিভিন্ন ক্ষেত্রগুলিও। ওই দেশগুলিতে কর্মরত এবং বসবাসকারী বহু পরিবার বিচ্ছিন্ন হয়ে রয়েছে। বর্তমানে কুয়েত সফরকারী বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আজ এই সব সমস্যাগুলির জট ছাড়াতে বৈঠক করলেন আরব দেশের ভারতীয় দুতদের সঙ্গে। উপস্থিত ছিলেন কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরশাহি, ইরান, ওমান, কাতার, বাহরাইনের ভারতীয় রাষ্ট্রদূতরা।

বৈঠকের পরে ধারাবাহিক ভাবে টুইট করেছেন বিদেশমন্ত্রী। তাঁর কথায়, “ভারতীয় সম্প্রদায়ের যাতে সব রকম সুযোগ সুবিধে নিশ্চিত করা যায়, তা নিয়ে কথা হয়েছে। কোভিডের কারণে যে সব পরিবারের সদস্যরা আটকে রয়েছেন (ভারত-সহ অন্যান্য দেশে) তাঁদের সহায়তা করা, যে সমস্ত দক্ষ ভারতীয় পেশাদারেরা আরবের বিভিন্ন রাষ্ট্র ছেড়ে আসতে চান তাঁদের ফিরে আসার ব্যবস্থা করা, বন্ধ হয়ে যাওয়া বিমান পরিষেবা আবার শুরু করার জন্য চেষ্টা করা, এই দেশগুলির সঙ্গে বাণিজ্য শুরু করার মতো বিষয়গুলি আলোচনায় উঠে এসেছে।’’

এর আগে আজ সকালে জয়শঙ্কর দ্বিপাক্ষিক বৈঠক করেছেন কুয়েতের বিদেশমন্ত্রী শেখ আহমেদ নাসের আল মহম্মদ আল সাবা-র সঙ্গে। কোভিড মোকাবিলা এবং স্বাস্থ্য পরিকাঠামো নিয়ে আলোচনার পাশাপাশি শক্তি, শিক্ষা, বাণিজ্য সহযোগিতা নিয়ে কথা হয়েছে। কুয়েতে ভারতীয় শ্রমিকদের আরও বেশি আইনি সুরক্ষা দেওয়া সংক্রান্ত একটি চুক্তিপত্রও সই হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Saudi Arabia jayshankar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE