Advertisement
২৪ ফেব্রুয়ারি ২০২৪
Barack Obama

ওবামার মন্তব্য ব্যক্তিগত, মন্তব্য আমেরিকার কর্তার

শাসক ডেমোক্র্যাট দলেরই প্রাক্তন নেতা বারাক ওবামা। কিন্তু এখন তিনি এক জন ‘বেসরকারি’ লোক। যে হোয়াইট হাউসে এক সময়ে তিনি সপরিবার কাটিয়ে এসেছেন, তার সঙ্গে কোনও সম্পর্ক নেই, বোঝাপড়াও নেই।

An image of Barack Obama

বারাক ওবামা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ জুন ২০২৩ ০৮:১৯
Share: Save:

হতে পারেন তিনি প্রাক্তন প্রেসিডেন্ট। শাসক ডেমোক্র্যাট দলেরই প্রাক্তন নেতা। কিন্তু এখন তিনি এক জন ‘বেসরকারি’ লোক। যে হোয়াইট হাউসে এক সময়ে তিনি সপরিবার কাটিয়ে এসেছেন, তার সঙ্গে কোনও সম্পর্ক নেই, বোঝাপড়াও নেই। কাজেই তাঁর মন্তব্য একান্তই নিজস্ব, সরকারের অবস্থানের সঙ্গে তার কোনও সম্পর্ক নেই। আমেরিকার এক উচ্চপদস্থ সরকারি কর্তা এ ভাবেই বারাক ওবামা ও তাঁর মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন দিল্লিকে।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন যখন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে সরকারি আতিথ্য দিচ্ছিলেন, সেই সময়ে ভারতে সংবাদপত্রের স্বাধীনতা এবং মানবাধিকার লঙ্ঘন, ধর্মের কারণে সংখ্যালঘু মানুষকে নির্যাতন এবং কথায় কথায় ইন্টারনেট বন্ধের প্রসঙ্গ তুলে ওবামা উদ্বেগ প্রকাশ করেন এবং বলেন, বাইডেনের উচিত মুখোমুখি আলোচনায় এগুলি উত্থাপন করা। স্বভাবতই তাঁর মন্তব্যেদিল্লি ক্ষুণ্ণ হয়। প্রকাশ্যে বিজেপির নেতা-নেত্রীরা ওবামার মুণ্ডপাত করলেও বিদেশ মন্ত্রক ওয়াশিংটনের কাছে তাদের ক্ষোভের কথা নরম স্বরেই জানায়। তারই জবাবে বাইডেন সরকারের এক কর্তা ওবামা সম্পর্কে এই মন্তব্য করে বিষয়টি গুরুত্ব না-দেওয়ার জন্য দিল্লিকেপরামর্শ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE