Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েই ডোনাল্ড ট্রাম্পের একগুচ্ছ সিদ্ধান্তে বদল আনলেন জো বাইডেন

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ২১ জানুয়ারি ২০২১ ০৮:৫২
শপথ নেওয়ার পর হোয়াইট হাউজে নির্দেশনামায় স্বাক্ষর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

শপথ নেওয়ার পর হোয়াইট হাউজে নির্দেশনামায় স্বাক্ষর করছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
ছবি: রয়টার্স

কথা তেমনই ছিল। জো বাইডেনের নির্বাচনী প্রতিশ্রুতিতে বারবার বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যে নীতিগুলির সমালোচনা উঠে এসেছিল, বুধবার আমেরিকার নয়া প্রেসিডেন্ট হিসাবে শপথ নেওয়ার পর সেই সব আইনের বেশ কয়েকটিতে পরিবর্তন আনার বিষয়ে সই করলেন জো বাইডেন। বেশ কয়েকটি নতুন প্রস্তাবনা এনে ট্রাম্পের নেওয়া একাধিক সিদ্ধান্ত বাতিল করলেন তিনি। বললেন, “নষ্ট করার মতো সময় নেই।”

বাইডেন জানিয়েছেন, ‘‘আমি যে বিষয়গুলিতে আজ সই করব, সেগুলি আন্তর্জাতিক ক্ষেত্রে পরিবেশ বিষয়ক লড়াইয়ে আমেরিকার ভূমিকা, করোনার বিরুদ্ধে লড়াই, বর্ণবৈষম্য ও পিছিয়ে পড়া মানুষদের হয়ে কাজ করতে সাহায্য করবে। তবে এটাকে কেবল মাত্র একটা সূত্রপাত বলা যেতে পারে।”

সূত্রের খবর, করোনা বিষয়ে ট্রাম্পের মতো বেপরোয়া না হয়ে সাবধানী হতে চাইছেন বাইডেন। তিনি হোয়াইট হাউজে মাস্ক পরা বাধ্যতামূলক করতে চলেছেন। পাশাপাশি সরকারি সমস্ত ক্ষেত্রেই কর্মীদের এই নিয়ম মেনে চলতে হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে নিজেদের সরিয়ে নেওয়ার প্রক্রিয়াটিও সাময়িক ভাবে বন্ধ রাখছেন বাইডেন।

Advertisement

বাইডেন স্বাক্ষরিত নির্দেশনামার মধ্যে রয়েছে, প্যারিস জলবায়ু চুক্তিতে আমেরিকার ফিরে যাওয়ার কথা। এ ছাড়াও জলবায়ুর পরিবর্তনকে অতিরিক্ত গুরুত্বের সঙ্গে দেখতে তৈরি হচ্ছে বাইডেন প্রশাসন।

দীর্ঘ বিতর্কের পর মেক্সিকো সীমান্তে পাঁচিল তোলার জন্য যে জরুরি তহবিল তৈরির সিদ্ধান্ত নিয়েছিলেন ট্রাম্প, প্রথম দিনেই তা বাতিল করেছেন জো বাইডেন। পাশাপাশি, আমেরিকায় পৃথিবীর অন্যতম প্রধান মুসলিম দেশগুলিতে যাওয়া-আসা নিয়ে যে নিষেধাজ্ঞা ছিল, সেটিও তুলে দিয়েছে বাইডেন। এ ছাড়াও মার্কিন সেনাবাহিনীতে রূপান্তরিতদের চাকরি করার বিষয়ে এত দিন ধরে যে নিষেধাজ্ঞা ছিল, বাইডেনের আমলে সেটা থাকছে না।

আরও পড়ুন

Advertisement