×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১০ মে ২০২১ ই-পেপার

দুর্গ গড়েই প্রস্তুতি শপথ অনুষ্ঠানের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১৮ জানুয়ারি ২০২১ ০৪:২০
সতর্ক: জো বাইডেনের শপথে ফের হামলার আশঙ্কায় ক্যাপিটল হিলের সামনে পাহারায় ন্যাশনাল গার্ড। রয়টার্স

সতর্ক: জো বাইডেনের শপথে ফের হামলার আশঙ্কায় ক্যাপিটল হিলের সামনে পাহারায় ন্যাশনাল গার্ড। রয়টার্স

হাতে আর দু’দিন। এক দিকে জোরকদমে নিজের টিম সাজাচ্ছেন ভাবী আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন। যুদ্ধকালীন তৎপরতায় তাঁর শপথের মঞ্চ বাঁধা হচ্ছে ক্যাপিটল হিল গ্রাউন্ডে। অন্য দিকে, এফবিআই সতর্ক করে দেওয়ার পরে নয়া প্রেসিডেন্টের শপথগ্রহণের দিনে ফের তাণ্ডবের আশঙ্কায় সজাগ ন্যাশনাল গার্ড। ওয়াশিংটন ডিসি তো বটেই, দেশের ৫০টি রাজ্যের রাজধানীতেই সেনা পাঠাতে শুরু করে দিয়েছে তারা। নিজেদের মতো করে প্রস্তুতি নিচ্ছে রাজ্যগুলিও।

এরই মধ্যে লাইসেন্স-বিহীন হ্যান্ডগান এবং প্রায় ৫০০ রাউন্ড গুলি-সহ ভার্জিনিয়ার এক জন ওয়াশিংটন চেকপয়েন্টে ধরা পড়ায় আতঙ্ক ছড়ায়। পরে অবশ্য তাঁকে ছেড়েও দেওয়া হয়। ওয়াশিংটন ডিসির বেশির ভাগ এলাকাতেই থাকছে লকডাউন। জায়গায়-জায়গায় বসেছে চেকপোস্ট। সিক্রেট সার্ভিসের পরামর্শে ক্যাপিটল হিল লাগোয়া ন্যাশনাল মলও বন্ধ রাখা হয়েছে।

টেক্সাস শনিবার থেকে ২০ জানুয়ারি পর্যন্ত নিজেদের রাজধানী সিল রাখার কথা জানিয়ে দিয়েছে। মেরিল্যান্ড, নিউ মেক্সিকোর মতো কিছু রাজ্যের গভর্নরেরা এই ক’দিন জরুরি অবস্থা জারি করেছেন। ক্যালিফর্নিয়া, পেনসিলভ্যানিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন ও উইসকনসিনে নড়ে বসেছে ন্যাশনাল গার্ড। বিশেষজ্ঞরা বলছেন, যে সব রাজ্যে বা শহরে ভোটের সময়ে ঝামেলা হয়েছিল, সেখানেই ট্রাম্প-সমর্থকদের তাণ্ডবের আশঙ্কা সবচেয়ে বেশি। সেই কারণেই মিশিগান নিজের রাজধানীর চারদিকে ছ’ফুটের পোক্ত তারজালির বেড়া বসিয়েছে। প্রদেশের পুলিশ-প্রধান জানিয়েছেন, মাঝ-ফেব্রুয়ারি পর্যন্ত সতর্ক থাকতেই হবে প্রশাসনকে।

Advertisement


আরও পড়ুন: ​বাইডেন সরকারে গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন ভারতীয় বংশোদ্ভূতরা

আরও পড়ুন: নতুন ইতিহাসের খোঁজ মিলল মিশরের সাকারায়

একটি সংবাদমাধ্যমের হাতে থাকা বাইডেন-অফিসের একটি মেমো বলছে— প্রথম দিন তিনটি কাজে হাত দেওয়ার পরিকল্পনা রয়েছে ভাবী প্রেসিডেন্টের। প্রথমত, সরকারি সব অফিস এবং যাতায়াতে মাস্ক পরা বাধ্যতামূলক করা। দ্বিতীয়ত, প্যারিস জলবায়ু চুক্তিতে ফেরা এবং তৃতীয়ত, মুসলিম-দেশের উপর থেকে ভ্রমণ-নিষেধাজ্ঞা তুলে দেওয়া।

বাইডেনের টিম পুরোপুরি প্রস্তুত না-হলেও সূত্রের খবর, তাঁর কোর টিমে ১৩ জন মহিলা-সহ ভারতীয় বংশোদ্ভূত রয়েছেন ২০ জন। যাঁদের মধ্যে নীরা ট্যান্ডন, বিবেক মূর্তি, অন্তত ১৭ জন গুরুত্বপূর্ণ প্রশাসনিক পদ নিয়ে আসছেন হোয়াইট হাউসে।

হামলার আশঙ্কা থাকলেও বাইডেন ও কমলা হ্যারিসের শপথে জাঁকজমকের ত্রুটি রাখতে চাইছে না হোয়াইট হাউস। ওই দিন মঞ্চে জাতীয় সঙ্গীত গাইবেন লেডি গাগা। অনুষ্ঠান থাকবে জেনিফার লোপেজ, আমান্ডা গরম্যানেরও।

Advertisement