Advertisement
০৬ অক্টোবর ২০২২
Russia Ukraine War

Russia Ukraine War: রাশিয়ার বিরুদ্ধে নেটোর দেশগুলিকে একজোট করতে আরও সক্রিয়, পোল্যান্ড যাচ্ছেন বাইডেন

পোল্যান্ডের পাশাপাশি বেলডিয়ামেও যাবেন বাইডেন। কথা বলবেন ইউরোপীয় ইউনিয়ানের নেতাদের সঙ্গেও।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ১১:২৬
Share: Save:

পোল্যান্ড যাচ্ছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের গতিপ্রকৃতি এবং এই যুদ্ধের কারণে তৈরি হওয়া মানবাধিকার সঙ্কট নিয়ে তিনি কথা বলবেন সে দেশের প্রেসিডেন্ট আন্দ্রেজ ডুদার সঙ্গে। হোয়াইট হাউস থেকে এক বিবৃতি দিয়ে এ খবর জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘‘ইউক্রেনের জনগণের পাশে থাকার উদ্দেশ্যে বিশ্বকে একজোট করতে তার এই সফর।’’ পোল্যান্ড ছাড়াও ইউরোপে আরও কয়েকটি দেশে যাওয়ার কথা রয়েছে আমেরিকার প্রেসিডেন্টের। তবে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে যাওয়ার তাঁর কোনও পরিকল্পনা নেই বলে হোয়াইট হাউসের তরফ জানানো হয়েছে। এ মাসের গোড়ার দিকে পোল্যান্ডের প্রেসিডেন্টের সঙ্গে দেখা করেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তিনি রাশিয়ার আগ্রাসনের তীব্র নিন্দা করেন।

প্রসঙ্গত, এর আগে ইউক্রেনকে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে সাহায্য করতে মিগ ২৯ যুদ্ধবিমান পাঠানোর প্রস্তাব দিয়েছিল পোল্যান্ড। তার জন্য আমেরিকার বিমানবন্দর ব্যবহার করার আবেদন জানায় তারা। কিন্তু সেই প্রস্তাব খারিজ করে দেয় আমেরিকা। যুক্তি হিসাবে তারা বলে এই প্রস্তাব সমগ্র নেটো জোটের কাছে ‘উদ্বেগের কারণ’ হতে পারে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ নিয়ে নেটো সরাসরি কোনও সক্রিয় মনোভাব না দেখালেও ক্রেমলিনের বিরুদ্ধে লড়াই ব্যক্তিগত ভাবে পাশে দাঁড়াতে চাইছে নেটোভুক্ত কয়েকটি দেশ। পোল্যান্ড তার মধ্যে অন্যতম। কিন্তু হোয়াইট হাউস চাইছে রাশিয়ার বিরুদ্ধে একজোট হোক ইউরোপের দেশগুলি। সূত্রের খবর, সে কারণেই ইউরোপ সফরে বেরোচ্ছেন জো বাইডেন। জানা গিয়েছে বেলজিয়ামেও যাবেন তিনি।

হোয়াইট হাউসের সাংবাদমাধ্যম সচিব জেন সাকি ওই বিবৃতিতে বলেন, ‘‘ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার অযৌক্তিক এবং উস্কানিবিহীন যুদ্ধের ফলে কী ভাবে মানবাধিকার সঙ্কটের সৃষ্টি হচ্ছে তা নিয়ে ইউরোপীয় ইউনিয়ানের নেতাদের সঙ্গেও কথা বলবেন।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.