Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

প্রতিষেধকে আস্থা রেখেই ধৈর্য ধরার বার্তা বাইডেনের

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ০৪ মার্চ ২০২১ ০৫:৫৬
Save
Something isn't right! Please refresh.
অতিমারিতেও খোলা ছোটদের স্কুল। সেখানে হাজির ফার্স্ট লেডি জিল বাইডেন। বুধবার কানেটিকাটে।

অতিমারিতেও খোলা ছোটদের স্কুল। সেখানে হাজির ফার্স্ট লেডি জিল বাইডেন। বুধবার কানেটিকাটে।
রয়টার্স

Popup Close

সময়ের সঙ্গে লড়াই করছে আমেরিকা।

করোনা সংক্রমণের নিরিখে বিশ্বের শীর্ষে থাকা আমেরিকায় জোর কদমে গণটিকাকরণের কাজ চলছে। মডার্না, ফাইজ়ারের পরে প্রতিষেধকে ছাড়পত্র পেয়েছে জনসন অ্যান্ড জনসনও। এ দিকে ভাইরাসের নতুন নতুন স্ট্রেনের দৌলতে রোজই লাফিয়ে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে আমজনতার প্রশ্ন, নতুন সংক্রমণ রুখতে কতটা দ্রুত টিকাকরণ শেষ করা সম্ভব।

জনসাধারণকে আশ্বস্ত করে আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন আরও খানিকটা ধৈর্য ধরতে অবেদন জানিয়েছেন। মঙ্গলবার তিনি বলেন, ‘‘দীর্ঘ সুড়ঙ্গের শেষে আলোর দেখা মিলবেই। তবে জয় নিশ্চিত জেনে আমরা কিছুতেই সুরক্ষাকবচগুলিকে অবহেলা করতে পারি না। আমাদের সচেতন থাকতেই হবে। আরও দ্রুত, আগ্রাসী মনোভাব নিয়ে কাজ করতে হবে। একে অন্যের পাশে দাঁড়াতে হবে।’’ টিকাকরণ পর্ব দ্রুত শেষ করতে যুদ্ধকালীন পরিস্থিতিতে ব্যবহৃত বিশেষ ক্ষমতা প্রয়োগের কথা জানিয়েছেন প্রেসিডেন্ট। পাশাপাশি দেশের অন্যতম বৃহৎ একটি ওষুধ নির্মাতা সংস্থাকে জনসনের টিকা তৈরির জন্য বিপুল বরাত দেওয়ার কথাও বলেছেন তিনি। তা ছাড়া, করোনা নিয়ন্ত্রণে বাইডেন প্রশাসন আর্থিক বরাদ্দ বাড়ানোর যে প্রস্তাব দিয়েছিল, সেই সংক্রান্ত বিলটি হাউসে পাশ হয়ে গিয়েছে। এ বার শুধু সেনেটের অনুমোদনের অপেক্ষা।

Advertisement

তবে আশ্বাস পেয়েও অপেক্ষা করতে রাজি নন টেক্সাস, মিসিসিপির রিপাবলিকান গভর্নরেরা। বাইডেন-বাণী অগ্রাহ্য করে মাস্ক পরা-সহ করোনা বিধি-নিষেধ তুলে নেওয়ার কথা ঘোষণা করেছেন তাঁরা। অফিস-কাছারি পুরোদমে চালু করার নির্দেশ দিয়েছেন। এতে নতুন করে আশঙ্কার মেঘ দেখছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। মিসিসিপির প্রধান শহর জ্যাকসনের মেয়র বলেছেন, ‘‘এই নির্দেশ বিভ্রান্তিকর। কোভিড রুখতে আমাদের সমস্ত প্রচেষ্টাকে তা ব্যর্থ করে দেবে। বিশেষজ্ঞরা না-বলা পর্যন্ত জ্যাকসনে বিধি বলবৎ থাকবে।’’

এ দিকে চিন ও দক্ষিণ আফ্রিকায় দু’টি জাল ভ্যাকসিন চক্রের সন্ধান পেয়েছে ইন্টারপোলের পুলিশ ও গোয়েন্দারা। বুধবার তারা জানিয়েছে, দক্ষিণ আফ্রিকার গাউটেং প্রদেশের জারমিস্টোন শহরের এক গুদামঘর থেকে প্রায় ২৪০০টি ভুয়ো ডোজ় উদ্ধার করা হয়েছে। আটক করা হয়েছে ভুয়ো মাস্কও। চিনে একটি ভুয়ো ভ্যাকসিন চক্র ফাঁস করেছে তারা। ৩ হাজার ভুয়ো ডোজ় উদ্ধারের পাশাপাশি ওই ঘটনায় জড়িত সন্দেহে ৮০ জনকে গ্রেফতার করা হয়েছে। বিদেশিদের জন্য আরও তিন মাস (জুন পর্যন্ত) আন্তর্জাতিক সীমান্ত বন্ধ রাখার কথা ঘোষণা করেছে অস্ট্রেলিয়া। অন্য দিকে, এই মার্চে ভোটের কথা মাথায় রেখে আন্তর্জাতিক উড়ান পরিষেবায় কড়াকড়ি খানিকটা শিথিল করার কথা ঘোষণা করেছে ইজ়রায়েল। তাতে প্রবাসীদের পক্ষে দেশে ফিরে ভোট দেওয়া সহজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement