Advertisement
২০ এপ্রিল ২০২৪
Vladimir Putin

Joe Biden and Vladimir Putin: জানুয়ারিতে বৈঠকে পুতিন এবং বাইডেন

আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক মুখপাত্র জানিয়েছিলেন, ১০ জানুয়ারি এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২১ ০৭:৫৮
Share: Save:

দীর্ঘ টালবাহানা কাটিয়ে ইউরোপের নিরাপত্তা সংক্রান্ত বিষয় ও ইউক্রেন সমস্যা নিয়ে জানুয়ারিতে বৈঠকে বসতে চলেছে যুযুধান দু’পক্ষ আমেরিকা এবং রাশিয়া। পরমাণু শক্তি নিয়ন্ত্রণের বিষয়েও দুই রাষ্ট্রের মধ্যে বিশদে আলোচনা হতে চলেছে বলে সংশ্লিষ্ট মহল সূত্রে জানা গিয়েছে।

তবে বিষয়টি নিয়ে এখনই সে ভাবে মুখ খুলছে না ওয়াশিংটন। যদিও সোমবার এই বৈঠকের সিদ্ধান্তে সিলমোহর পড়ার কিছু ক্ষণের মধ্যে নাম না-করার শর্তে আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের এক মুখপাত্র জানিয়েছিলেন, ১০ জানুয়ারি এই বৈঠক অনুষ্ঠিত হতে পারে। মঙ্গলবারই অবশ্য রুশ ডেপুটি বিদেশমন্ত্রী সারগেই র‌্যাবকোভ তারিখটি নিশ্চিত করেছেন। সঙ্গে তিনি জানিয়েছেন, ১০ তারিখ জেনিভাতেই মুখোমুখি হবেন দুই রাষ্ট্রনেতা— আমেরিকার জো বাইডেন এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। উল্লেখ্য, গত জুনে জেনিভাতেই শেষ বার মুখোমুখি হয়েছিলেন জো বাইডেন এবং ভ্লাদিমির পুতিন।

আমেরিকার জাতীয় নিরাপত্তা কাউন্সিলের ওই আধিকারিকের বক্তব্য, ‘‘যখন দু’পক্ষ বসবে তখন রাশিয়া যেমন তাদের উদ্বেগের কথা তুলে ধরবে, আমরাও আমাদের অভিযোগ তুলে ধরব।’’ পরে ১২ জানুয়ারি বৈঠকে বসবেন নেটো ও মস্কোর প্রতিনিধিরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Vladimir Putin Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE