Advertisement
১৪ এপ্রিল ২০২৪
Khalistan Movement

কানাডার ভারতীয় দূতাবাসের সামনে পাল্টা জমায়েত প্রবাসী ভারতীয়দের, উঠল ‘জয় হিন্দ’ স্লোগান

শনিবার হাতে জাতীয় পতাকা নিয়ে মিছিল করে দূতাবাসের সামনে আসেন প্রবাসী ভারতীয়রা। জমায়েত থেকে ‘ভারত মাতা কি জয়’, ‘বন্দেমাতরম’ এবং ‘জয় হিন্দ’ স্লোগান তোলা হয়।

Khalistan rally in Canada overshadowed by pro India gathering

খলিস্তানিদের বিরুদ্ধে বিক্ষোভ প্রবাসী ভারতীয়দের। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
টরন্টো শেষ আপডেট: ০৯ জুলাই ২০২৩ ১৬:২৫
Share: Save:

খলিস্তানপন্থীদের বিক্ষোভের পাল্টা এ বার কানাডার ভারতীয় দূতাবাসের সামনে সমবেত হলেন প্রবাসী ভারতীয়দের একাংশ। শনিবার হাতে জাতীয় পতাকা নিয়ে মিছিল করে দূতাবাসের সামনে আসেন তাঁরা। জমায়েত থেকে ‘ভারত মাতা কি জয়’, ‘বন্দেমাতরম’ এবং ‘জয় হিন্দ’ স্লোগান তোলা হয়। প্রবাসী ভারতীয়দের একটি সূত্র মারফত জানা গিয়েছে, তাদের জমায়েতের পরে পিছু হটেন খলিস্তানপন্থীরা।

শনিবারই কানাডার রাজধানী টরন্টোয় ভারতীয় দূতাবাসের সামনে হলুদ রঙের খলিস্তানি পতাকা নিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন খলিস্তানপন্থী কিছু ব্যক্তি। তার পাল্টা হিসাবেই রাস্তার অন্য দিকে ভারতের পতাকা নিয়ে দেশাত্মবোধক স্লোগান দিতে থাকেন প্রবাসী ভারতীয়রা। উল্লেখ্য যে, খলিস্তানি নেতা হরদীপ সিংহ নিজ্জরের হত্যার প্রতিবাদে ৮ জুলাই ব্রিটেন, কানাডা, অস্ট্রেলিয়া, আমেরিকার বহু শহরে বিক্ষোভ দেখান খলিস্তানিপন্থীরা। গত জুনে কানাডার এক গুরুদ্বারের পার্কিং লটে খুন হন খলিস্তান টাইগার ফোর্স নামক একটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের প্রধান এই নেতা।

শনিবার খলিস্তান ফ্রিডম র‌্যালি উপলক্ষে কানাডার নানা জায়গায় ভারত বিরোধী পোস্টার পড়়ে। সেই পোস্টারে কানাডায় ভারতের রাষ্ট্রদূত সঞ্জয়কুমার বর্মাকে নিজ্জরের ‘খুনি’ হিসাবে অভিহিত করা হয়। এই ঘটনায় নড়েচড়ে বসে নয়াদিল্লিও। সম্প্রতি দিল্লিতে কানাডার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছিল কেন্দ্র। সে দেশে খলিস্তানিপন্থীদের সক্রিয়তা বৃদ্ধি নিয়ে উদ্বেগ প্রকাশ করে ভারত। বৃহস্পতিবারই কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জানিয়েছেন, সন্ত্রাসের বিরুদ্ধে বরাবর ‘কড়া পদক্ষেপ’ করেছে তাঁর সরকার। তিনি এ-ও জানান যে, খলিস্তানি সমর্থকদের প্রতি তাঁর সরকার নরম, এটা ভাবলে ‘ভুল’ হবে।

গত কয়েক দিন ধরে সমাজমাধ্যমে ৮ জুলাইয়ের বিক্ষোভ নিয়ে প্রচার করেছিলেন খলিস্তানপন্থীরা। সেই মতো এই দেশগুলির বিভিন্ন শহরে ভারতীয় দূতাবাস, কনসুলেটের সামনে ছিল কড়া নিরাপত্তা। অনেক জায়গাতেই প্রতিরোধ গড়েছিলেন প্রবাসী ভারতীয়েরা। কানাডার টরন্টোয় জড়ো হয়েছিলেন প্রায় আড়াইশো বিক্ষোভকারী। তাঁদের হাতে ছিল হলুদ খলিস্তানি পতাকা। হরদীপের পোস্টারও ছিল। তাঁদের হাতে অনেক পোস্টারে ভারত-বিরোধী কথাবার্তা লেখা ছিল বলে অভিযোগ। বিক্ষোভকারীদের পাল্টা বার্তা দিয়েছেন ভারতীয় নাগরিকেরা। ওই বিক্ষোভ ঘিরে হিংসাও ছড়ায়। টরন্টোয় দু’জন খলিস্তানপন্থীকে গ্রেফতার করে পুলিশ। কিছু দিন আগেই শিখ দেহরক্ষীদের গুলিতে হত দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর ট্যাবলো নিয়ে কানাডায় মিছিল করেন খলিস্তানিরা। এই ঘটনায় উষ্মাপ্রকাশ করেছিল বিদেশ মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Khalistan movement canada Toronto Indian Embassy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE