Advertisement
২৭ ফেব্রুয়ারি ২০২৪
Gurpatwant Singh Pannun

সংসদে হামলার হুমকি পন্নুনের

সম্প্রতি পন্নুনের নতুন একটি ভিডিয়ো সামনে এসেছে। সেটির নেপথ্যে একটি পোস্টার দেখা যাচ্ছে। এক দিকে ২০০১ সালে সংসদ ভবনে হামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত আফজল গুরুর ছবি, অন্য দিকে পন্নুনের।

An image of Gurpatwant Singh Pannun

গুরপতবন্ত সিং পান্নুন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ ডিসেম্বর ২০২৩ ০৭:৪৩
Share: Save:

আগামী বুধবার, ১৩ ডিসেম্বর সংসদ ভবনে হামলার ২২ বছর পূর্তি হতে চলেছে। তার আগে যে কোনও সময় ফের সংসদ ভবনকে নিশানা করার হুমকি দিলেন আমেরিকায় থিতু খলিস্তানি নেতা গুরুপতবন্ত সিংহ পন্নুন।

সম্প্রতি পন্নুনের নতুন একটি ভিডিয়ো সামনে এসেছে। সেটির নেপথ্যে একটি পোস্টার দেখা যাচ্ছে। এক দিকে ২০০১ সালে সংসদ ভবনে হামলায় মৃত্যুদণ্ডে দণ্ডিত আফজল গুরুর ছবি, অন্য দিকে পন্নুনের। নীচে লেখা, ‘কাশ্মীর থেকে খলিস্তান’। ভারতীয় গোয়েন্দাদের তাঁকে খুনের ‘ছক’ বানচাল হয়েছে বলে দাবি করে পন্নুন ওই ভিডিয়োয় ‘দিল্লি বনেগা খলিস্তান’ (দিল্লি খলিস্তান হবে) জিগিরও তুলেছেন।

সংসদে শীতকালীন অধিবেশন শুরু হয়েছে সোমবার। চলবে ২২ ডিসেম্বর পর্যন্ত। পন্নুনের হুমকির মুখে নিরাপত্তা নিশ্ছিদ্র করার চেষ্টা চলছে। গোয়েন্দা সূত্রের দাবি, পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই-এর ‘কে২’ (কাশ্মীর-খলিস্তান) ডেস্ক সক্রিয় রয়েছে পন্নুনের পিছনে।

আমেরিকার মাটিতে সে দেশের নাগরিক পন্নুনের উপরে হামলার চেষ্টার অভিযোগে নিখিল গুপ্ত নামে এক ভারতীয় নাগরিককে গ্রেফতার করা হয়েছে। বিষয়টি ‘গুরুতর’ বলে উল্লেখ করেছে হোয়াইট হাউস। ‘সিসি ওয়ান’ নামে চিহ্নিত আর এক ভারতীয় পন্নুন-খুনের দায়িত্ব নিখিলকে দেন বলে অভিযোগ। মঙ্গলবার আমেরিকার বিদেশ দফতরের মুখপাত্র ম্যাথু মিলার বলেছেন, ‘‘নির্দিষ্ট ভাবে ভারতের বলে নয়... আমরা আন্তর্দেশীয় জুলুমের বিরোধী, সে যেখানেই হোক বা যে-ই করুক না কেন।’’ ভারত এ ব্যাপারে তদন্ত শুরু করেছে এবং আমেরিকা তার ফলের জন্য অপেক্ষা করবে বলে তিনি জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE