Advertisement
০২ মে ২০২৪
King Charles III

রাজা কি বদমেজাজি? রেগে আগুন হয়ে কী কাণ্ড বাধিয়েছেন? খোলসা করলেন রাজবাড়িরই লেখক

রাজারাজড়ার মেজাজ নাকি সপ্তমেই থাকে। ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসও তাঁর ব্যতিক্রম নন। তবে তাঁর মেজাজ সপ্তম ছাড়িয়ে নাকি দশমেও পৌঁছয় কখনও-সখনও।

রাজার মেজাজে ভয়ে কাঁটা রাজবাড়ির সদস্যরা।

রাজার মেজাজে ভয়ে কাঁটা রাজবাড়ির সদস্যরা। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২২ ২০:১৬
Share: Save:

ব্রিটেনের নতুন রাজার ভয়ে সিঁটিয়ে থাকেন রাজবাড়ির কর্মীরা। এমনিতে বাইরে তিনি হাসিখুশি। তাঁকে লক্ষ্য করে রাস্তাঘাটে ডিম ছোড়া হলেও মুখের পেশি কাঁপে না। কিন্তু বাড়ির ভিতর তাঁর একেবারে অন্য রূপ। সেখানে তিনি পান থেকে চুন খসলেও রেয়াত করেন না বলে জানালেন রাজবাড়ির এক লেখক।

সম্প্রতি রাজবাড়ির লেখক ক্রিস্টোফার অ্যান্ডারসন একটি নতুন বই লিখেছেন রাজপরিবারকে নিয়ে। সেই বইয়ে তিনি ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসের আচার আচরণের বেশ কিছু কাহিনি সবিস্তার বর্ণনা করেছেন। ক্রিস্টোফার লিখেছেন, এক বার রাগের চোটে দেওয়াল সিঙ্ক টেনে উপড়ে ফেলেছিলেন চার্লস! আর সেটা করেছিলেন শুধু নিজের কাফ লিঙ্ক (শার্টের হাতায় পরার অলঙ্কার) হারিয়ে ফেলেছিলেন বলে।

ক্রিস্টোফার ঘটনাটির বর্ণনা দিয়েছেন এ ভাবে— ‘‘বছর খানেক আগের কথা, সিঙ্কের গর্তে একটি কাফ লিঙ্ক পড়ে গিয়েছিল বলে প্রচণ্ড রেগে গিয়ে চার্লস দেওয়াল থেকে টেনে উপড়ে ফেলেছিলেন গোটা সিঙ্কটাকেই।’’ তবে রাজার রাগের বহিঃপ্রকাশের এটিই একমাত্র উদাহরণ নয়। ক্রিস্টোফারের কথায় ভূরি ভূরি উদাহরণ আছে।

ক্রিস্টোফার লিখেছেন, ‘‘একবার রাজপ্রাসাদের জানলা দিয়ে বাইরে একটি চেয়ার ছুড়ে ফেলে দিয়েছিলেন চার্লস। এক বার অন্য এক জনের বাড়ির জানলাও ভেঙে ফেলেছিলেন কিছু একটা ছুড়ে।’’ এ প্রসঙ্গে ক্রিস্টোফার তাঁর বইয়ে চার্লস এবং ডায়নার ঝগড়ার প্রসঙ্গও টেনে এনে লিখেছেন, ‘‘আমি একটা বইয়ে পড়েছিলাম, ওঁদের যখন ঝগড়া হত, তখন দু’জনের মধ্যে চিৎকার এতটাই উচ্চগ্রামে পৌঁছত যে বাড়ির পরিচারকেরাও ভয়ে সিঁটিয়ে থাকতেন। দু’জনের নিরাপত্তা নিয়ে আতঙ্কিত হয়ে পড়তেন তাঁরা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE