Advertisement
১১ মে ২০২৪
Lion

Lion: মোষের চেয়েও কম দাম! সস্তায় সিংহ বিক্রি হচ্ছে পাকিস্তানে

চিড়িয়াখানায় সিংহ রাখার স্থান সংকুলান হচ্ছে না পাকিস্তানে। তাই অল্প দামে দেশের নাগরিকদের সিংহ কেনার প্রস্তাব দিয়েছেন কর্তৃপক্ষ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৬:৩৬
Share: Save:

পাকিস্তানে মোষের থেকে সস্তায় মিলছে সিংহ। সে দেশের স্থানীয় সংবাদমাধ্যমের রিপোর্ট বলছে, পাকিস্তানে মোষের দাম শুরু হচ্ছে সাড়ে তিন লক্ষ টাকা থেকে। যা ক্ষেত্রবিশেষে গিয়ে ১০ লক্ষ টাকাতেও ঠেকছে। অথচ পশুরাজের মালিকানা পাওয়া যাচ্ছে দেড় লক্ষ টাকা খরচ করলেই।

পাকিস্তানের একটি টিভি চ্যানেল এই তথ্য দিয়ে জানিয়েছে, লাহেৌরের ‘সাফারি জু’ তাদের কাছে থাকা অন্তত ১২টি আফ্রিকান সিংহ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। গত কয়েক দিন ধরেই তহবিলে টান পড়েছে চিড়িয়াখানাটির। সেই অভাব মেটাতে ১২টি আফ্রিকান সিংহের (তিনটি সিংহীও আছে তার মধ্যে) এক একটিকে দেড় লক্ষ টাকা করে বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

পাক সংবাদমাধ্যম জানিয়েছে, লাহেৌরের ওই চিড়িয়াখানাটি ১৪২ একর এলাকা জুড়ে বিস্তৃত। সেখানে ৪০টিরও বেশি এই আফ্রিকান সিংহ রয়েছে। চিড়িয়াখানা সূত্র উল্লেখ করে সংবাদমাধ্যমটি জানিয়েছে, এতগুলি সিংহের দেখভাল করা এবং তাদের খরচ সামলে উঠতে পারছেন না চিড়িয়াখানা কর্তৃপক্ষ। তার জন্যই বিক্রি করার সিদ্ধান্ত।

বস্তুত গোটা পাকিস্তানই এই মুহূর্তে কিছুটা আর্থিক সমস্যার মধ্যে দিয়ে চলেছে। মাত্রাছাড়া দাম বেড়েছে জ্বালানির। দাম বেড়েছে নিত্য প্রয়োজনীয় জিনিসেরও। ওই সংবাদমাধ্যমটি আরও জানিয়েছে, অগস্টের প্রথম সপ্তাহ থেকেই ওই সিংহগুলি কেনা যাবে লাহেৌরের চিড়িয়াখানা থেকে। পশু নিয়ে উৎসাহী দেশের নাগরিকদেরই ওই সিংহ বিক্রি করা হবে। উল্লেখ্য, এর আগে গত বছরেও এই চিড়িয়াখানা কর্তৃপক্ষ ১৪টি সিংহ বিক্রি করে দিয়েছিল তাদের সংগ্রহ থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lion buffalo pakistan Pakistan Zoo Lahore
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE