Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Malala Yousafzai

Malala Yousafzai : জনজীবন থেকে নারীদের মুছে ফেলছে তালিবান, হিজাব-ফতোয়া নিয়ে প্রতিক্রিয়া মালালার

বিশ্ব নেতাদের কাছে নোবেলজয়ীর আর্জি, আফগান মহিলাদের মানবাধিকার লঙ্ঘনে তালিবানকে দোষী সাব্যস্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য সম্মিলিত পদক্ষেপের।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ মে ২০২২ ১৩:২২
Share: Save:

আফগানিস্তানের নারীদের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন নোবেলজয়ী মালালা ইউসুফজাই। সম্প্রতি আফগানিস্তানে মহিলাদের জন্য হিজাবকে বাধ্যতামূলক করার ফতোয়া জারি করেছে তালিবান।

মালালা টুইটে উদ্বেগ প্রকাশ করে লিখেছেন, ‘তালিবান চাইছে আফগানিস্তানের জনজীবন থেকে মহিলাদের সম্পূর্ণ ভাবে মুছে দিতে। তাই মহিলাদের কাজ থেকে, স্কুল থেকে বাইরে রাখার ঘোষণা হচ্ছে। পুরুষ সঙ্গী ছাড়া মহিলাদের বাইরে ভ্রমণ করতে না পারার ফতোয়াও একই ইঙ্গিতবাহী। সেই তালিকায় নবতম সংযোজন, মহিলাদের হিজাব বাধ্যতামূলক করার নির্দেশ।

বিশ্বের নেতাদের কাছে নোবেলজয়ীর আর্জি, আফগান মহিলাদের মানবাধিকার লঙ্ঘনে তালিবানকে দোষী সাব্যস্ত করে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ার জন্য মিলিত ভাবে পদক্ষেপের। তিনি লিখেছেন, ‘তালিবান একের পর এক প্রতিশ্রুতি ভঙ্গ করে চলেছে, এই পরিস্থিতিতে আফগান মহিলাদের পক্ষ নিয়ে সরব হতে আমরা যেন দ্বিধাগ্রস্ত না হয়ে পড়ি। এখনও, মানবাধিকার ও সম্ভ্রমের দাবিতে মহিলারা পথে নামছেন। এই লড়াইয়ে আমাদেরও তাঁদের পাশে দাঁড়ানো উচিত।’ মালালা বিশেষ করে মুসলিম রাষ্ট্রগুলির কাছে আফগান মহিলাদের লড়াইয়ের পাশে দাঁড়ানোর আবেদন রেখেছেন।

তবে শুধু মালালাই নয়, এর আগে রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিও গুয়েতরেজের কণ্ঠেও তালিবানের সাম্প্রতিক হিজাব-ফতোয়া নিয়ে উদ্বেগের সুর শোনা গিয়েছিল। এ বার বিশ্বের নেতাদের কাছে আফগান মহিলাদের স্বাধীনতা অক্ষুণ্ণ রাখার আবেদন জানালেন মালালা।

খোলা হাওয়া আসতে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে কাবুল দখলের পর থেকে ক্রমশ তালিবান ফিরে যাচ্ছে তাদের পুরনো পথেই। তারই অন্যতম হল, মহিলাদের হিজাব পরা বাধ্যতামূলক করার সাম্প্রতিক ঘোষণা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Malala Yousafzai Afghanistan taliban Hijab Row
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE