Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

গাঁজা চাষের জন্য আস্ত একটা শহর কিনে নিল কোম্পানি!

মার্কিন যুক্তরাষ্ট্রের আটটি অঙ্গরাজ্যে মারিজুয়ানা বৈধ পণ্য হিসেবে বিবেচিত। ক্যালিফোর্নিয়া তাদের মধ্যে একটি। নিপটন শহরটি রয়েছে ক্যালিফোর্নি

সংবাদ সংস্থা
ক্যালিফোর্নিয়া ০৫ অগস্ট ২০১৭ ২০:২৮
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

গাঁজার জন্য আলাদা শিল্পাঞ্চল!‌ হ্যাঁ এমনটাই হতে চলেছে ক্যালিফোর্নিয়ার নিপটন শহরে। আমেরিকার এই শহরের একটা অংশ কিনে নিল একটি মারিজুয়ানা প্রস্তুতকারী সংস্থা ‘আমেরিকান গ্রিন’। সংস্থাটি গাঁজা নিয়েই বিভিন্ন রকম পণ্য তৈরি করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের আটটি অঙ্গরাজ্যে মারিজুয়ানা বৈধ পণ্য হিসেবে বিবেচিত। ক্যালিফোর্নিয়া তাদের মধ্যে একটি। নিপটন শহরটি রয়েছে ক্যালিফোর্নিয়াতেই। এই শহরে গাঁজার চাষ তো হবেই! পাশাপাশি থাকবে গাঁজা বিক্রির জন্য সার সার দোকান। ছোট্ট শহরটির ১২০ একর জমিতে গাঁজা প্রক্রিয়াকরণের কারখানা ও দোকান বানানো হবে।

আরও পড়ুন: চিনা ড্রোন নিষিদ্ধ করল মার্কিন সেনা

Advertisement

‘আমেরিকান গ্রিন’-এর পরিকল্পনা হল এই শহরটিকে মারিজুয়ানার জন্যে আকর্ষণীয় গন্তব্য হিসেবে গড়ে তোলা। ৫০ লক্ষ ডলারের বিনিময়ে এই কোম্পানি নিপটন শহর কিনে নিল। ফলে কোম্পানিটি এখন ১২০ একর জমির মালিক। এই এলাকার মধ্যে রয়েছে একটি স্কুল, একটি হোটেল এবং বেশ কয়েকটি দোকান। শহরটি নতুন করে গড়ে তুলতে আমেরিকান গ্রিন সেখানে ২৫ লক্ষ ডলার বিনিয়োগ করতে চলেছে বলে খবর। পাশাপাশি শহরে সৌরশক্তির ও বায়ুশক্তির মতো অপ্রচলিত সৌরশক্তিকে শহরের নানা কাজে প্রাধান্য দেওয়া হবে।

আরও পড়ুন: ভিনগ্রহীদের আমি ঠেকাব! নাসার সেই চাকরি চাইল ৯ বছরের জ্যাক

আমেরিকান গ্রিনের প্রেসিডেন্ট ডেভিড গাথার বিবিসিকে বলেন,‘‘পরিবেশ–বান্ধব শহর হিসেবে নিপটনকে গড়ে তুলতে চাই। এখানে গাঁজার বিপ্লব হবে। উনবিংশ শতাব্দীতে যে ভাবে ক্যালিফোর্নিয়ায় গোল্ড রাশ বিপ্লব হয়েছিল, এখানেও এ বারে গাঁজার বিপ্লব হবে। এখানে নতুন করে পর্যটক টানতে আমরা প্রচুর বিনিয়োগ করব।’’



Something isn't right! Please refresh.

Advertisement