Advertisement
১০ মে ২০২৪
United Nation

United Nations: হিন্দিতেও প্রচারিত হবে রাষ্ট্রপুঞ্জের বার্তা, প্রস্তাব পাশ

রাষ্ট্রপুঞ্জের কাজকর্ম সম্পর্কিত যাবতীয় তথ্য ইংরেজি, ফরাসি, রুশ ইত্যাদি ভাষার পাশাপাশি এ বার থেকে মিলবে হিন্দিতেও।

ফাইল ছবি

ফাইল ছবি

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১২ জুন ২০২২ ০৭:৩৮
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় পাশ হয়ে গেল ভারতের পৃষ্ঠপোষকতায় আনা বহুভাষাবাদ প্রস্তাব। শুক্রবার পাশ হওয়া এই প্রস্তাবের সূত্রে এই প্রথম হিন্দিকে ওই আন্তর্জাতিক সংগঠনের তরফে প্রকাশিত সব বার্তায় ব্যবহারের জন্য মান্যতা দেওয়া হল। অর্থাৎ, রাষ্ট্রপুঞ্জের কাজকর্ম সম্পর্কিত যাবতীয় তথ্য ইংরেজি, ফরাসি, রুশ ইত্যাদি ভাষার পাশাপাশি এ বার থেকে মিলবে হিন্দিতেও। ওই প্রস্তাবে উল্লেখ রয়েছে বাংলা এবং উর্দুরও।

রাষ্ট্রপুঞ্জে নিযুক্ত ভারতের স্থায়ী রাষ্ট্রদূত টিএস ত্রিমূর্তির মন্তব্য, ‘‘এ বছর প্রথম বার প্রস্তাবে হিন্দি ভাষাকে গ্রহণ করার উল্লেখ রয়েছে... সেখানে প্রথম বার বাংলা এবং উর্দুরও উল্লেখ করা হয়েছে। আমরা এই বিষয়টিকে স্বাগত জানাচ্ছি।’’ রাষ্ট্রপুঞ্জে হিন্দিকে তুলে ধরতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালাচ্ছিল ভারত। সংগঠনের বিভিন্ন উদ্যোগের প্রচার এবং প্রসারের ক্ষেত্রে হিন্দিকে আরও বেশি করে তুলে ধরতে সংশ্লিষ্ট ‘গ্লোবাল কমিউনিকেশনস’ দফতরের জন্য ২০১৮ সাল থেকে বাড়তি বাজেট বরাদ্দ শুরু করা হয়। সেই প্রকল্পের নাম ‘হিন্দি@ইউএন’।

ত্রিমূর্তি জানান, ‘হিন্দি@ইউএন’-এর মূল উদ্দেশ্যই হল রাষ্ট্রপুঞ্জের সব বার্তা যাতে হিন্দিতেও প্রকাশিত হয় এবং বিশ্বের কোটি কোটি হিন্দিভাষীর কাছে তা যাতে পৌঁছে যায়, সেটি নিশ্চিত করা। প্রসঙ্গত, বিশ্ব জুড়ে ২৬ কোটিরও বেশি মানুষ হিন্দিভাষী বলে এক পরিসংখ্যানে উঠে এসেছে। ভারতের পাশাপাশি নেপাল, মরিশাস, ফিজি, গায়ানা এবং সুরিনামেও হিন্দি ভাষার প্রয়োগ হয় নিয়মিত। তা ছাড়া, আমেরিকা, জার্মানি, সিঙ্গাপুর, নিউজ়িল্যান্ড-সহ বিশ্বের একাধিক দেশে বহু সংখ্যক হিন্দিভাষীর বাস।

ইংরেজি, ফরাসি, রুশ, ম্যান্ডারিন, আরবি এবং স্প্যানিশ— এখনও পর্যন্ত রাষ্ট্রপুঞ্জের তরফে সব লিখিত এবং মাল্টিমিডিয়ায় প্রকাশিত বার্তা মূলত এই ছ’টি ভাষায় প্রচারিত হত। এ বার থেকে সেখানে যুক্ত হল হিন্দিও। রাষ্ট্রপুঞ্জের ওয়েবসাইটেও এ বার থেকে হিন্দি ব্যবহৃত হবে বলে সংশ্লিষ্ট সূত্রের খবর।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

United Nation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE