×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুলাই ২০২১ ই-পেপার

হউতি জঙ্গি হামলা  সৌদি বিমানবন্দরে, যাত্রিবাহী বিমানে  আগুন, ক্ষতি সামান্য

সংবাদসংস্থা
দুবাই ১০ ফেব্রুয়ারি ২০২১ ২০:০৮
দক্ষিণ সৌদি আরবের এই আভা বিমানবন্দরেই হামলা চালায় জঙ্গিরা।

দক্ষিণ সৌদি আরবের এই আভা বিমানবন্দরেই হামলা চালায় জঙ্গিরা।

সকালে ড্রোন হামলা, বিকেলে যাত্রী বিমানে আগুন— বুধবার সৌদি আরবের দক্ষিণে আন্তর্জাতিক আভা বিমানবন্দরে পরপর হামলা চালাল ইয়েমেনের হউতি জঙ্গিরা। যদিও এই পরপর হামলায় বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। প্রত্যেকটি হামলাই সৌদির নেতৃত্বাধীন যৌথবাহিনী সফল ভাবে রুখে দিতে পেরেছে বলে দাবি। বুধবার এ ব্যাপারে একটি বিবৃতি জারি করে তারা জানিয়েছে, হউতি জঙ্গিদের এই হামলা থেকে দেশের নাগরিকদের বাঁচাতে জরুরি সমস্ত পদক্ষেপ করা হয়েছে।

বুধবার সৌদির দক্ষিণে আভা বিমানবন্দরে হামলার খবর জানায় সে দেশের সরকারি টিভি চ্যানেল আল এখবারিয়া। যদিও কী ভাবে হামলা হয়েছে, তার বিশদ জানানো হয়নি। চ্যানেলটি জানিয়েছে, বুধবার বিকেলে একটি যাত্রী বিমানে আগুন লাগে। এর নেপথ্যে ছিল হউতি জঙ্গিরাই। তার আগে বুধবার সকালে সৌদি আরবের দক্ষিণেই দু’-দু’টি সশস্ত্র ড্রোনের সাহায্যে হামলা চালানোর চেষ্টা করেছিল হউতিরা।

চ্যানেলে দেওয়া বিবৃতিতে যৌথবাহিনীর মুখপাত্র তুর্কি আল-মালকি জানিয়েছেন, হউতিরা সরকারি সম্পত্তি এবং নাগরিকদের ক্ষতি করার চেষ্টা করেছিল। শেষপর্যন্ত সফল হয়নি।

ইয়েমেনের উত্তরে দীর্ঘদিন ধরেই ঘাঁটি গেড়ে রয়েছে হউতি জঙ্গিরা। সৌদি আরবে তাদের হামলা এই প্রথম নয়। মাঝে মধ্যেই সৌদির শহরগুলিতে ক্ষেপণাস্ত্র হামলা বা সশস্ত্র ড্রোন দিয়ে হামলা চালায় হউতি জঙ্গিরা। তাদের নিয়ন্ত্রণ করতেই সৌদির নেতৃত্বাধীন যৌথ বাহিনী কাজ করছ। যদিও বিশেষজ্ঞরা বলছেন, এই ধরনের হামলার নেপথ্যে সৌদি আরবের সঙ্গে ইরানের কূটনৈতিক সম্পর্কের অবনতিও একটা কারণ হতে পারে। কেন না হউতিদের এই বাড়বাড়ন্ত দেখে একটা বিষয় স্পষ্ট তেহরান এই সমস্যার কোনও সমাধান সূত্র খুঁজতেই চাইছে না।

Advertisement
Advertisement