Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

শ্রীলঙ্কা সফরে নাম না করে পাকিস্তানকে আক্রমণ মোদীর

তারা ঘৃণার সমর্থক। কোনও ভাবেই আলোচনায় বসতে রাজি নয়। আর সে কারণে মৃত্যু আর ধ্বংস ঘটেই চলেছে। শ্রীলঙ্কা সফরে গিয়ে নাম না করে পাকিস্তানকে এ ভাব

সংবাদ সংস্থা
১২ মে ২০১৭ ১৭:৫০
Save
Something isn't right! Please refresh.
শ্রীলঙ্কা সফরে মোদী। ছবি: এএফপি।

শ্রীলঙ্কা সফরে মোদী। ছবি: এএফপি।

Popup Close

তারা ঘৃণার সমর্থক। কোনও ভাবেই আলোচনায় বসতে রাজি নয়। আর সে কারণে মৃত্যু আর ধ্বংস ঘটেই চলেছে। শ্রীলঙ্কা সফরে গিয়ে নাম না করে পাকিস্তানকে এ ভাবেই কড়া ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের সফরে শুক্রবার শ্রীলঙ্কায় পৌঁছন তিনি।

কলম্বোতে আন্তর্জাতিক ভেসাক দিবস অনুষ্ঠিত হয় এ দিন। সেই অনুষ্ঠানে হাজির হয়ে মোদী বলেন, “চিরাচরিত বিশ্ব শান্তির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ দুটো দেশের দ্বন্দ্বের জন্য আসে না। সেটা আসে মানসিকতা থেকে, ভাবনাচিন্তা থেকে। ঘৃণা ও ধ্বংসের ভাবনা থেকে এগুলো আসে। আর এই ধ্বংসাত্মক আবেগের জন্যই আমাদের অঞ্চলে সন্ত্রাসের এত বাড়বাড়ন্ত। ঘৃণার প্রতিপালকদের জন্যই এত ধ্বংস আর মৃত্যু ঘটছে আমাদের অঞ্চলে।”

আরও পড়ুন: জোর ধাক্কা গাঁধী পরিবারে, ন্যাশনাল হেরাল্ড মামলায় আয়কর তদন্তের নির্দেশ

Advertisement

মোদীর মতে, সারা বিশ্বে যখন হিংসা ও হানাহানির পরিবেশ তৈরি হয়েছে, তখন এর থেকে একমাত্র মুক্তি পাওয়ার উপায় গৌতম বুদ্ধের শান্তির বাণী। শ্রীলঙ্কার সঙ্গে ভারতের অনেক পুরনো সম্পর্ক। সেই সম্পর্ককে আরও দৃঢ় করতে আগ্রহী ভারত। গৌতম বুদ্ধের সময় থেকেই শ্রীলঙ্কার সঙ্গে ভারতের সম্পর্ক জুড়ে রয়েছে। মোদী বলেন, “ভারত থেকে বৌদ্ধ ধর্ম শ্রীলঙ্কায় পৌঁছেছিল। সম্রাট অশোকের ছেলে-মেয়ে মহেন্দ্র ও সঙ্ঘমিত্রা এ দেশে বৌদ্ধ ধর্মের প্রসার ঘটান। আমি সেই বুদ্ধের দেশ থেকে ১৩০ কোটি মানুষের শুভেচ্ছাবার্তা নিয়ে হাজির হয়েছি এখানে।”

গত দু’বছরে এই নিয়ে দ্বিতীয় বার শ্রীলঙ্কা সফরে গেলেন মোদী। শ্রীলঙ্কার অর্থনৈতিক উন্নতিতেও ভারত সহযোগিতা করবে বলে এ দিন জানান মোদী।



Something isn't right! Please refresh.

Advertisement