Advertisement
১২ জুন ২০২৪
Israel-Palestine Conflict

পণবন্দিদের উদ্ধারে গাজ়ায় ইজ়রায়েল সেনার অভিযান শুরু, ২৪ ঘণ্টায় নিহত অন্তত ২৭৪ প্যালেস্টাইনি

হামাস নিয়ন্ত্রিত স্বশাসিত গাজ়া কর্তৃপক্ষের দাবি, হতাহতেরা সকলেই সাধারণ নাগরিক। তেল আভিব জানিয়েছে, গত ৭ অক্টোবর অপহৃতদের কয়েকটি সুড়ঙ্গে হামাস বাহিনী আটক রেখেছে বলে খবর মেলার পরেই নতুন করে অভিযান শুরু হয়েছে।

More than 274 Palestinians killed as Israel rescues four hostages from Gaza

পণবন্দিদের উদ্ধার করতে নতুন করে গাজ়ায় অভিযানে নামল ইজ়রায়েলি সেনা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২৪ ১৬:৪৯
Share: Save:

পণবন্দিদের উদ্ধার করতে নতুন করে গাজ়ায় অভিযানে নামল ইজ়রায়েলি সেনা। গত ২৪ ঘণ্টায় স্বাধীনতাপন্থী সশস্ত্র প্যালেস্টাইনি গোষ্ঠী হামাসের একাধিক ডেরার জল, স্থল এবং আকাশপথে হামলা চালানো হয়েছে। ইজ়রায়েলি সেনার হামলায় অন্তত ২৭৪ জন প্যালেস্টাইনি নাগরিকের মৃত্যু হয়েছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানিয়েছে।

হামাস নিয়ন্ত্রিত স্বশাসিত গাজ়া কর্তৃপক্ষের দাবি, হতাহতেরা সকলেই সাধারণ নাগরিক। তেল আভিব জানিয়েছে, গত ৭ অক্টোবর অপহৃতদের কয়েকটি সুড়ঙ্গে হামাস বাহিনী আটক রেখেছে বলে খবর মেলার পরেই নতুন করে অভিযান শুরু হয়েছে। সবচেয়ে বড় মাপের অভিযান হয়েছে গাজার মধ্যাঞ্চলের দেইর-এল-বালাহ এবং নুসেইরত এলাকায়। এ ছাড়া দক্ষিণের রাফা শহর এবং উত্তরের বিভিন্ন এলাকাতেও হামলা চালিয়েছে ইজ়রায়েলি বাহিনী।

অক্টোবরে ৭ তারিখে হামাসের হামলার জবাব দিতে গিয়ে প্রথমে বন্দুকের নলের সামনে রেখে উত্তর গাজ়া ফাঁকা করিয়েছে ইজ়রায়েলি বাহিনী। একে একে মধ্য ভূখণ্ডও গ্রাস করেছে তারা। ঘরবাড়ি, হাসপাতাল, ধূলিসাৎ করেছে সব। তার পর টানা হামলা চলেছে দক্ষিণে, খান ইউনিসে। এর পর ইজ়রায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর নিশানা গাজ়া ভূখণ্ডের একেবারে দক্ষিণপ্রান্ত রাফা। রাষ্ট্রপুঞ্জ, আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের অনুরোধ খারিজ করে রাফা দখলের নির্দেশ দিয়েছেন তিনি।

দক্ষিণ গাজ়ার ছোট্ট ওই অঞ্চলে গা ঘেঁষাঘেষি করে কোনও মতে বেঁচে রয়েছেন ১০ লাখেরও বেশি মানুষ। কারও মাথার উপরে ত্রিপলের অস্থায়ী ছাউনি জুটেছে, কারও তা-ও নেই। দু’বেলা দু’মুঠো খাবার নেই, জল নেই। দুর্ভিক্ষ, মহামারি লাগল বলে। অনেকেই বলছেন, গাজ়ার ছবি দেখে নাৎসি জমানার ‘কনসেনট্রেশন ক্যাম্প’ মনে পড়ে যাচ্ছে। ইজ়রায়েল অবশ্য সে সব শুনতে রাজি নয়। এপ্রিলে মিশরের প্রতিনিধিদল রাফার পরিস্থিতি, যুদ্ধবিরতি ও বন্দি-বিনিময় নিয়ে আলোচনা করতে এসেছিল। সেখানেও ইজ়রায়েলি আধিকারিকেরা জানিয়ে দেন রাফায় ‘গ্রাউন্ড অপারেশন’ হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE