Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ সেপ্টেম্বর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

রহস্য বাড়ল, বারমুডা ট্র্যাঙ্গেলের কাছে খোঁজ নতুন অর্ধচন্দ্রাকার দ্বীপের!

অতলান্তিক মহাসাগরের উপর জেগে উঠেছে এক নতুন দ্বীপ। নর্থ ক্যারোলিনার কেপ পয়েন্টে একটি ‘শেল আইল্যান্ড’-এর খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। একটু একটু কর

সংবাদ সংস্থা
৩০ জুন ২০১৭ ১৯:৪৫
Save
Something isn't right! Please refresh.
ড্রোন ক্যামেরায় নতুন দ্বীপ। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

ড্রোন ক্যামেরায় নতুন দ্বীপ। ছবি: ইনস্টাগ্রামের সৌজন্যে।

Popup Close

পৃথিবীর অন্যতম আদিম ভূমি গন্ডোয়ানাল্যান্ড থেকে ছিঁড়ে বেরিয়ে এসে জম্বুদ্বীপের জন্ম। সে রকমই না জানি কত রহস্য লুকিয়ে আছে জলের তলায়! সত্যিই এই নীল গ্রহ আমাদের আরও কত কী উপহার দেবে তা এখনও অজানা।

পাঁচ মহাসমুদ্র। সাত মহাদেশ। সপ্তম আশ্চর্য। দশ দিক। এক চন্দ্র। পক্ষ দুই। অ্যালজেব্রার ভাষায় এ সবই কনস্ট্যান্ট। এই ‘ধ্রুব’ সত্যের তালিকায় কোনও বদল না হলেও, নতুন এক দ্বীপের জন্ম নিয়ে বিজ্ঞানীমহলে বেশ তোলপাড় শুরু হয়েছে। কিছু দিন আগেই ‘জিল্যান্ডিয়া’ নামে এক নতুন মহাদেশের খোঁজ পেয়েছিলেন বিজ্ঞানীরা। তবে এ বার সে রকম কিছু নয়, শিরোনাম হওয়ার অন্যতম কারণ, এটির অবস্থান বারমুডা ট্র্যাঙ্গেলের মাত্র দেড়শো ফুট দূরত্বে।

অতলান্তিক মহাসাগরের উপর জেগে উঠেছে এক নতুন দ্বীপ। নর্থ ক্যারোলিনার কেপ পয়েন্টে একটি ‘শেল আইল্যান্ড’-এর খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। বারমুডা ট্রাঙ্গেলের খুব কাছে হওয়ায় গত এপ্রিল মাস থেকেই দ্বীপটি চোখে পড়েছিল পর্যটকদেরও। আর তখন থেকেই একটু একটু করে রোজ মাথা তুলছে দ্বীপটি।

Advertisement

আরও পড়ুন: প্রয়াত প্যাডিংটন ভালুকের সৃষ্টিকর্তা

প্রায় এক মাইল বিস্তৃত অর্ধচন্দ্রাকার এই দ্বীপের নামকরণ করা হয়েছে ‘শেলি আইল্যান্ড’। বারমুডা ট্র্যাঙ্গেলের বেশ কিছুটা আগে পর্যন্ত ভিড় জমানো পর্যটকদের, এই দ্বীপের কাছে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, দ্বীপটি অত্যন্ত ভয়ঙ্কর। তার চারিদিকে মারাত্মক স্রোত রয়েছে। প্রচুর হাঙর ও স্টিং রে-র বসবাস ওই দ্বীপে। তা ছাড়া দ্বীপটি যে কোনও মুহূর্তে ডুবে যাওয়ার আশঙ্কাও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

বারমুডা ট্র্যাঙ্গেল। সেই কবে থেকেই অতলান্তিক মহাসাগরের এই বিশেষ অঞ্চল নিয়ে মানুষের নানা রহস্য। গল্পে, উপন্যাসে এই অঞ্চলটির বিশেষ নাম ‘শয়তানের ত্রিভূজ’। বলা হয়, বারমুডা ট্র্যাঙ্গেলের কাছে গিয়ে নাকি বহু জাহাজ ও উড়োজাহাজ নিখোঁজ হয়ে গেছে। বহু চেষ্টা করেও সেগুলির কোনও খোঁজ মেলেনি। এই সব অন্তর্ধান-রহস্যের জট আজও খোলেনি। প্রাকৃতিক দুর্যোগ, দুর্ঘটনা, নাকি অলৌকিকতা, তারও কোনও প্রমাণ মেলেনি।



বারমুডা ট্র্যাঙ্গেল। পশ্চিম অতলান্তিকের ছবি।

এ বার সেই রহস্যের মধ্যেই ‘শেলি আইল্যান্ড’-এর জন্ম। অনেকেই বলছেন, নতুন দ্বীপের জন্ম এই রহস্য আরও বাড়িয়েছে। যদিও বিশেষজ্ঞরা ‘শেলি আইল্যান্ড’-এর ভবিষ্যৎ নিয়ে কিছু জানাতে পারেননি। এর আয়ু কত দিন, এর কত অংশই বা জলের তলায়— কোনও বিষয়েই নিশ্চিত কোনও উত্তর নেই তাঁদের কাছে। বিজ্ঞানীরা বলছেন, যে ভাবে হঠাৎ জেগে উঠেছে দ্বীপটি, সে ভাবেই এক দিন চোখের নিমেষে মিলিয়েও যেতে পারে ‘শেলি আইল্যান্ড’!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Island Shelly Island Bermuda Triangle North Carolinaনতুন দ্বীপবারমুডা ট্র্যাঙ্গেলশেলি আইল্যান্ড
Something isn't right! Please refresh.

Advertisement