Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Donald Trump

ক্যাপিটল হিলে এলে ঘুষি মারব ট্রাম্পকে, তাণ্ডবের দিন বলেছিলেন ন্যান্সি পেলোসি

প্রকাশ্যে আসা একটি ভিডিয়োয় সেই ইচ্ছে প্রকাশ করতে দেখা গিয়েছে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকার ন্যান্সিকে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ২১:৫৮
Share: Save:

হিংসার ঘটনার দিন ক্যাপিটল হিলে ডোনাল্ড ট্রাম্প এলে তাঁকে ঘুষি মারতেন ন্যান্সি পেলোসি। প্রকাশ্যে আসা একটি ভিডিয়োয় সেই ইচ্ছে প্রকাশ করতে দেখা গিয়েছে আমেরিকার কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অফ রিপ্রেজেনটেটিভসের স্পিকারকে।

গত বছর ৬ জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটল হিল ভবনে তাণ্ডব চালান আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকেরা। ওই দিনের ঘটনা ক্যামেরাবন্দি করেছিলেন ন্যান্সির কন্যা তথা চিত্রপরিচালক আলেজ়ান্দ্রা পেলোসি। বৃহস্পতিবার ওই ঘটনা নিয়ে দায়ের হওয়া মামলার নবম শুনানিতে দেখানো হয় সেই ভিডিয়ো ফুটেজ। তার কিছু ক্ষণ পরেই তা সম্প্রচার করে সংবাদমাধ্যম সিএনএন।

তার একটি ফুটেজে দেখা যায়, ন্যান্সিকে তাঁর চিফ অব স্টাফ টেরি ম্যাককিউলো জানান, ক্যাপিটল হিলে ট্রাম্পকে আসতে বারণ করা হয়েছে সিক্রেট সার্ভিসের পক্ষ থেকে। ম্যাককিউলোকে বলতে শোনা যায়, ‘‘ট্রাম্পকে বলা হয়েছে, ক্যাপিটল হিলে তাঁকে নিরাপত্তা দেওয়ার মতো অবস্থা এখন নেই। তাই এই মুহূর্তে ট্রাম্প আসবেন না বলেই ধরে নেওয়া যায়।’’

তার উত্তরেই পেলোসিকে বলতে শোনা যায়, ‘‘আমি চাই, উনি আসুন। একটা ঘুষি মারতে চাই ওঁকে। এটাই আমার সুযোগ। অনেক দিন ধরে এই দিনটার অপেক্ষায় রয়েছি আমি। ওঁকে ঘুষি মেরে জেলে যেতে হলেও আমি খুশি হব।’’

প্রসঙ্গত, ২০২০ সালের ৩ নভেম্বর আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। ওই ভোটে পরাজয় ঘটে ট্রাম্পের। নির্বাচনে কারচুপির অভিযোগ তুলে ৫ জানুয়ারি একটি বিতর্কিত ভাষণ দেন বিদায়ী প্রেসিডেন্ট। ঠিক তার পরেই ক্যাপিটল হিলে হামলার ঘটনা ঘটে। অনেকের দাবি, ট্রাম্পের ভাষণের কারণেই তাঁর সমর্থকেরা ক্যাপিটল হিলে তাণ্ডব চালিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Donald Trump
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE