Advertisement
০৬ মে ২০২৪
Nawaz Sharif

প্রতিবেশী দেশ চাঁদে পৌঁছে গিয়েছে, আবার প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ়ের মুখে ভারতের প্রশংসা

এই নিয়ে চতুর্থ বার প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই করছেন নওয়াজ়। তাঁর আমলে কেমন ছিল অবস্থা, সেই কথাও মনে করিয়ে দিয়েছেন।

image of nawaz sharif

নওয়াজ় শরিফ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ১৯:৩০
Share: Save:

আবারও প্রতিবেশী ভারতের প্রশংসা করলেন পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ় শরিফ। কটাক্ষ করে বললেন, প্রতিবেশী দেশ চাঁদে পৌঁছে গিয়েছে। অথচ পাকিস্তান এখনও মাটি থেকে ‘উঠতে পারল না’। বুধবার ইসলামাবাদে নিজের দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ পিএমএল-এনের বৈঠকে গিয়ে এই কথা বলেছেন তিনি। পাশাপাশি জানিয়েছেন, পাকিস্তান আসলে নিজের পায়েই গুলি করেছে।

আগেও অর্থনৈতিক মন্দার জন্য পাকিস্তানকেই দায়ী করেছিলেন নওয়াজ়। আবারও সেই অভিযোগই করলেন। জানালেন, পাকিস্তান নিজেই এই অবস্থার জন্য দায়ী। তাঁর কথায়, ‘‘আমাদের প্রতিবেশী চাঁদে পৌঁছে গিয়েছে। অথচ আমরা মাটি থেকে উঠতেই পারলাম না। এ ভাবে চলতে পারে না। এই পতনের জন্য আমরাই দায়ী। নয়তো এত দিনে এই দেশ অন্য জায়গায় পৌঁছে যেত।’’

এই নিয়ে চতুর্থ বার প্রধানমন্ত্রী পদের জন্য লড়াই করছেন নওয়াজ়। তাঁর আমলে কেমন ছিল অবস্থা, সেই কথাও মনে করিয়ে দিয়েছেন। তাঁর কথায়, ‘‘২০১৩ সালে পাকিস্তানে দারুণ লোডশেডিং হচ্ছিল। আমরা তা নির্মূল করেছিলাম। দেশ থেকে সন্ত্রাস নির্মূল করেছিলাম। করাচিতে শান্তি ফিরিয়েছিলাম। জাতীয় সড়ক তৈরি করেছিলাম। চিন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর তৈরি হয়। উন্নয়ন এবং সমৃদ্ধির নতুন যুগ তৈরি হয়।’’ এর পরেই নওয়াজ় জানান যে, ১৯৯৩, ১৯৯৭ এবং ২০১৭— তিন বার তাঁকে ক্ষমতা থেকে অপসারণ করা হয়।

পাকিস্তানে এখন যা পরিস্থিতি, তার জন্য কাকে দায়ী করা উচিত? সেই প্রশ্ন তুলে উত্তরও নিজেই দিয়েছেন নওয়াজ়। তিনি বলেন, ‘‘আমরা নিজেই নিজেদের পায়ে গুলি করেছি।’’ তিনি এও জানান, ২০১৪ সালে, তিনি যখন ক্ষমতায় ছিলেন, তখন একটা রুটির দাম ছিল ২ পাকিস্তানি টাকা। এখন তার দাম ৩০ পাকিস্তানি টাকা। তাঁর আরও দাবি, ‘ভুয়ো মামলা’য় তাঁকে, মেয়ে মারিয়ম এবং তাঁর দলের অন্য নেতাদের ফাঁসানো হয়েছিল। মাত্র তিনটি শুনানির পরেই ইসলামাবাদ হাই কোর্ট তাঁদের দোষী সাব্যস্ত করা আটকে দেয়। পাকিস্তানের উন্নয়ন ঘটাতে হলে মহিলাদের সামনের সারিতে আনা প্রয়োজন বলেও জানিয়েছেন নওয়াজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nawaz Sharif Pakistan Economic Crisis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE