Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Sudan

Sudan Death: সুদানে গোষ্ঠী সংঘর্ষ, নিহত অন্তত ১৬৮

মাসালিট সংখ্যালঘুদের উপর এক বিশেষ জনজাতি গোষ্ঠীর হামলাকে কেন্দ্র করে প্রথম অশান্তি ছড়ায় বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর।

ছবি সংগৃগীত।

ছবি সংগৃগীত।

সংবাদ সংস্থা
খারতুম শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২২ ০৬:৩৭
Share: Save:

সুদানের দারফুরে রবিবার গোষ্ঠী সংঘর্ষ প্রাণ কাড়ল কমপক্ষে ১৬৮ জনের।

গত শুক্রবার থেকে পশ্চিম দারফুর অঞ্চলের ক্রিঙ্কে সংঘর্ষের সূত্রপাত হয়েছে বলে জানাচ্ছে মানবাধিকার সংগঠনগুলি। তাদের তরফে আরও জানানো হয়েছে, রবিবারের ওই ঘটনায় কমপক্ষে ১৬৮ জন নিহত হয়েছেন। সংঘর্ষে অন্তত আরও ৯৮ জন জখম হয়েছেন। তাঁদের একাংশের আঘাত বেশ গুরুতর। ফলে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেই আশঙ্কা করছে মানবাধিকার সংগঠনগুলি।

মাসালিট সংখ্যালঘুদের উপর এক বিশেষ জনজাতি গোষ্ঠীর হামলাকে কেন্দ্র করে প্রথম অশান্তি ছড়ায় বলে স্থানীয় সংবাদমাধ্যম সূত্রের খবর। জনজাতি গোষ্ঠীর দু’জনের খুনের ‘বদলা’ নিতেই মাসালিটদের উপর চড়াও হয় ওই জনজাতি গোষ্ঠীর সশস্ত্র সদস্যেরা।

সমাজমাধ্যমে ভেসে বেড়ানো একাধিক ছবিতে দেখা গিয়েছে, দু’পক্ষের বিধ্বংসী লড়াইয়ের পর একেবারে লন্ডভন্ড হয়ে রয়েছে ঘটনাস্থল। পুড়িয়ে দেওয়া হয়েছে বহু বাড়ি। আকাশ ঢেকেছে কালো ধোঁয়ায়। বেশ কিছু মাটির বাড়ি ধ্বংস করে ফেলার চিহ্নও স্পষ্ট। যদিও ওই ছবিগুলির সত্যতা সম্পর্কে প্রশ্ন তুলেছে অনেকে।

সংঘর্ষের জেরে অন্তত ১৬৮ জনের প্রাণনাশের ঘটনায় বিশেষ উদ্বেগ প্রকাশ করেছে রাষ্ট্রপুঞ্জ। ওই ঘটনার দ্রুত তদন্তের দাবি জানিয়েছে তারা। আহতদের ঠিক মতো হাসপাতালে পৌঁছনো হচ্ছে কি না, সে দিকে সতর্ক নজর রাখার অনুরোধ জানিয়েছে রেড ক্রস।

আপাতদৃষ্টিতে ঘটনাটি দু’টি সংখ্যালঘু গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হিসাবে তুলে ধরা হলেও মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থাগুলির দাবি, সংঘর্ষটি উস্কে দেওয়ার পিছনে আদতে রয়েছে আরব জানজাউইড বাহিনী। ২০০০ সালে দারফুর সংখ্যালঘু সম্প্রদায়ের বিদ্রোহ রুখে দিয়ে প্রথম ওই অঞ্চলে ক্ষমতা দখল করে জানজাউইডেরা। সাম্প্রতিক সময়ে হত্যা, অগ্নিকাণ্ড ঘটানো, লুট এবং অত্যাচার চালানোর একাধিক অভিযোগ রয়েছে এই বাহিনীর বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sudan Clash Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE