×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

হাতে হাত, মুখে জাতীয় সঙ্গীত, একসঙ্গে কে-টুতে পা ১০ শেরপার, দেখুন ভিডিয়ো

সংবাদ সংস্থা
২৫ জানুয়ারি ২০২১ ১৬:০৪
এই ভিডিয়োটিই পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

এই ভিডিয়োটিই পোস্ট করেছেন সোশ্যাল মিডিয়ায়। ছবি: ভিডিয়ো থেকে নেওয়া।

প্রাণের ঝুঁকি নিয়ে অবিরাম বরফে ঢাকা পর্বতশৃঙ্গ অভিযানে যান তাঁরা। অথচ সেই সাফল্যের কৃতিত্ব তাঁরা পান না। মূলত আড়ালেই রয়ে যায় তাঁদের কৃতিত্ব। সেই শেরপারাই এ বার শীতকালে মাউন্ট কে-টু জয়ের শিরোপা পেলেন। কোনও ব্যক্তি হিসাবে নয়, নেপালিদের প্রতিনিধি হয়ে একসঙ্গে ১০ শেরপা কে-টু জয় করলেন। তাঁদের সেই অভিযানের ভিডিয়ো সামনে আসতেই মুহূর্তে তা জনপ্রিয় হয় নেটাগরিকদের মধ্যে।

শীতকালীন এই অভিযান শুরুর সময়ে যা প্রায় অসম্ভব বলেই মনে করেছিলেন অনেকে। কিন্তু গত ১৬ জানুয়ারি বিশ্বের দ্বিতীয় উচ্চতম কে-টু (৮৬১১ মিটার) শৃঙ্গ ছুঁয়ে সেই অসম্ভবকেই সম্ভব করে দেখালেন ১০ জন নেপালি শেরপার একটি দল। সেই সঙ্গে তাঁরা পর্বতারোহণে নতুন ইতিহাস সৃষ্টি করলেন।

এই দলে ছিলেন নির্মল পুরজা, গেলজে শেরপা, মিংমা ডেভিড শেরপা, মিংমা তেনজি শেরপা, দাওয়া তেম্বা শেরপা, পেম ছিরি শেরপা, মিংমা জি, কিলি পেম্বা শেরপা, দাওয়া তেনজিং শেরপা এবং সোনা শেরপা।

Advertisement

তাঁরা প্রত্যেকেই কে-টুর ঠিক ১০ মিটার আগে দাঁড়িয়ে পড়েন। তারপর একসঙ্গে এই অবশিষ্ট রাস্তা পেরোন। যাতে একসঙ্গেই এই সাফল্যের অংশ হতে পারেন।

নেপালি জাতীয় সঙ্গীত গাইতে গাইতে এই রাস্তাটুকু পার হন তাঁরা। নির্মল পুরজা সম্প্রতি তাঁর সোশ্যাল মিডিয়ার পাতায় একটি ভিডিয়ো শেয়ার করেছেন। তাতে দেখা যাচ্ছে, কী ভাবে একে অপরের হাতে হাত রেখে জাতীয় সঙ্গীত গাইতে গাইতে এগিয়ে গিয়েছিলেন তাঁরা।

বিশ্বের ১৪টি ৮ হাজারি শৃঙ্গের মধ্যে শীতকালে কে-টু শৃঙ্গই এত দিন অধরা ছিল। এই শৃঙ্গে অভিযান চালাতে গিয়ে পর্বতারোহীদের মৃত্যুহার অনেক বেশি। সেই সঙ্গে শীতকালীন আবহাওয়া একে আরও দুর্গম করে তুলেছিল। প্রকৃতির সঙ্গে লড়াই করে সেই অসাধ্য সাধন করে ফেলেছেন তাঁরা।

Advertisement