Advertisement
০৭ মে ২০২৪
Lady Diana and Prince Charles

দ্বিতীয় সন্তানও ছেলে! খুবই হতাশ হয়েছিলেন চার্লস, প্রকাশিত ডায়ানার নতুন টেপ

মৃত্যুর পরে আড়াই দশকেরও বেশি পার হয়ে গিয়েছে। এখনও প্রয়াত যুবরানি ও তাঁর পরিবারকে নিয়ে সাধারণ মানুষের মনে কৌতূহলের শেষ নেই। সদ্য রাজা হয়েছেন চার্লস।

An image of Prince Charles and Princess Diana

হ্যারিকে কোলে নিয়ে ডায়ানা। পাশে চার্লস। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ০৮:০৮
Share: Save:

দ্বিতীয় সন্তানও ছেলে হওয়ায় ‘অত্যন্ত হতাশ’ হয়েছিলেন ব্রিটেনের তৎকালীন যুবরাজ চার্লস। স্ত্রী ডায়ানা ও শাশুড়ি রেন স্পেন্সারের কাছে সেই হতাশা গোপন রাখেননি তিনি। সম্প্রতি প্রকাশিত ডায়ানার একটি অডিয়ো টেপে প্রয়াত যুবরানিকে এই কথা বলতে শোনা গিয়েছে।

তাঁর মৃত্যুর পরে আড়াই দশকেরও বেশি পার হয়ে গিয়েছে। এখনও প্রয়াত যুবরানি ও তাঁর পরিবারকে নিয়ে সাধারণ মানুষের মনে কৌতূহলের শেষ নেই। সদ্য রাজা হয়েছেন চার্লস। ছোট ছেলের সঙ্গে তাঁর সম্পর্কের ভাঙনের কথাও এখন সর্বজনবিদিত। এই পরিস্থিতিতে হ্যারির জন্মের পরে চার্লসের পুরনো এই মন্তব্য নতুন করে পিতা-পুত্রের সম্পর্কে ছায়া ফেলবে বলেই মত রাজপরিবারের ঘনিষ্ঠদের।

সম্প্রতি আমেরিকার এক টিভি চ্যানেলে সম্প্রচারিত এক অনুষ্ঠানে ডায়ানা ও তাঁর বন্ধু জেমস কোল্টহার্স্টের কথোপকথন শোনানো হয়। তাঁর জীবনীকার অ্যান্ড্রু মর্টনের জন্য সাত ঘণ্টার অডিয়ো টেপ তৈরি করেছিলেন ডায়ানা। ১৯৯০-এর দশকে কোল্টহার্স্টের সঙ্গে তাঁর কথাবার্তাও সেই অডিয়ো টেপের অংশ। ১৯৯২ সালে প্রকাশিত হয়েছিল মর্টনের লেখা ‘ডায়ানা: আ ট্রু স্টোরি’ নামের বইটি। তাতে অবশ্য চার্লস সম্পর্কে এই প্রসঙ্গের কোনও উল্লেখ ছিল না। সূত্রের খবর, ‘ডায়ানা: দ্য রেস্ট অব হার স্টোরি’ নামে নতুন একটি তথ্যচিত্রে এই অডিয়ো টেপ ব্যবহার করা হবে।

অডিয়ো টেপে শোনা যাচ্ছে ডায়ানা বলছেন, ‘‘হ্যারি হওয়ার পরে চার্লস এতটাই হতাশ হয়েছিল যে, সে তার মনোভাব চেপে রাখতে পারত না। হ্যারির নামকরণ অনুষ্ঠানে আমার সৎমাকে চার্লস বলেই ফেলেছিল— ‘আমরা ভেবেই নিয়েছিলাম এ বার মেয়ে হবে। ফের ছেলে হওয়ায় খুবই হতাশ হয়েছি।’ মা তখন চার্লসকে ধমক দিয়ে বলেছিলেন, ‘সুস্থ-সবল একটি বাচ্চা হয়েছে। তোমার বোঝা উচিত যে, এর থেকে সৌভাগ্যের আর কিছু হতে পারে না’।’’ এখানেই না থেমে ডায়ানা তাঁর বন্ধু কোল্টহার্স্টকে আরও বলেন, ‘‘এর পরেই আমার (সৎ)মায়ের সঙ্গে কথা বলা বন্ধ করে দেয় চার্লস। কেউ ওর মুখের উপর কথা বললে চার্লস তা-ই করত।’’

এই কথোপকথনে সৎমা রেন স্পেন্সারের সঙ্গে তাঁর সম্পর্কের কথাও খোলাখুলি বলেছেন ডায়ানা। বলেছেন, ‘‘শুধু আমি নই, আমরা সব ভাইবোনই সৎমাকে ভীষণ অপছন্দ করতাম। ছোটদের একটা প্রচলিত ছড়ার সঙ্গে তাল মিলিয়ে আমরা সবাই মিলে চিৎকার করে বলতাম— ‘রেন রেন গো অ্যাওয়ে’। সৎমায়ের সামনেই তাঁকে ‘অ্যাসিড রেন’ নামে ডাকতাম। একবার আমি রেগে গিয়ে (সৎ)মাকে বলি— ‘আমি তোমাকে ঘৃণা করি। তোমার কোনও ধারণাই নেই যে আমরা সবাই তোমাকে কতটা ঘৃণা করি। তুমি আমাদের পরিবার ভেঙে দিয়েছ, বাবার সব টাকা উড়িয়ে দিয়েছ।’ উত্তরে (সৎ)মা আমাকে বলেছিলেন, ‘তুমি জানো না, তোমার মা তোমার বাবাকে কতটা দুঃখ দিয়েছেন।’ সেই কথা শুনে আমি উল্টে (সৎ)মাকে বলি, ‘দুঃখ? এই শব্দটার কী মানে, সে সম্বন্ধে তোমার কোনও ধারণাই নেই। আমি দেখেছি আসল দুঃখ-কষ্ট কাকে বলে।’ সে বার আমি (সৎ)মায়ের সঙ্গে সত্যিই দুর্ব্যবহার করেছিলাম,’’ অকপটে তাঁর বন্ধুকে বলেছিলেন ডায়ানা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Diana
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE