Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২২ জানুয়ারি ২০২২ ই-পেপার

এইচ-৪ ভিসাধারীদের কাজের অধিকার রক্ষায় বিল

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ৩১ মে ২০১৯ ০১:৪৮
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

বারাক ওবামার আমলে আমেরিকায় এসে চাকরি করার অধিকার পেয়েছিলেন তাঁরা। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর থেকেই কাজের সেই অধিকার (ওয়ার্ক পারমিট) বাতিল করার রব উঠেছে বেশ কয়েক বার। দিন কয়েক আগেই আবার ট্রাম্প প্রশাসনের হোমল্যান্ড সিকিউরিটি দফতর (ডিএইচএস) জানিয়ে দিয়েছে, চলতি মাসের মধ্যেই এই সংক্রান্ত নির্দেশিকা জারি করবে তারা। এইচ-৪ ভিসা নিয়ে যাঁরা আমেরিকায় এত দিন কাজ করছেন, এ বার তাঁদের পাশে দাঁড়াতে এগিয়ে এলেন ক্যালিফর্নিয়ার দুই জনপ্রতিনিধি। গত কালই মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভসে অ্যানা জি অ্যাসু এবং জ়ো লোফগ্রেন নামে ওই দুই প্রতিনিধি একটি বিল পেশ করেছেন। ওই বিলে এইচ-৪ ভিসা ব্যবহারকারীদের আমেরিকায় কাজের অধিকার সুনিশ্চিত করা হয়েছে।

এইচ-১বি ভিসা নিয়ে যে সব পেশাদার আমেরিকায় কাজ করতে আসেন, তাঁদের স্বামী বা স্ত্রীরাই সাধারণত এইচ-৪ ভিসা পান। এঁদের একটা বড় অংশ নিজেরাও শিক্ষিত পেশাদার। কিন্তু ২০১৫-র আগে আমেরিকায় কাজ করার সুযোগ তাঁরা পেতেন না। অথচ সিলিকন ভ্যালির মতো ব্যয়বহুল এলাকায় অনেকেরই এক জনের আয়ে সংসার চালানো কঠিন হয়ে পড়ত। সেই সব পরিবারের কথা মাথায় রেখেই ২০১৫ সালে এইচ-১বি ভিসা রয়েছে এমন বিদেশি পেশাদারদের স্বামী বা স্ত্রীকেও চাকরি করার অনুমতি দেয় ওবামা প্রশাসন।

কিন্তু প্রচারের সময়েই ট্রাম্প দাবি করেন, এইচ-৪ ভিসাধারীদের আর আমেরিকায় চাকরির সুযোগ দেওয়া যাবে না। যদিও ক্ষমতায় আসার পরে এখনও পর্যন্ত সেই অধিকার কেড়ে নেয়নি ট্রাম্প প্রশাসন। কিন্তু চলতি সপ্তাহের গোড়ায় হোমল্যান্ড সিকিউরিটি দফতর এই বিষয়ে নতুন নির্দেশিকা জারি হবে বলে ঘোষণা করে। তার প্রেক্ষিতেই তড়িঘড়ি হাউসে ওই বিলটি পেশ করেছেন ক্যালিফর্নিয়ার দুই জনপ্রতিনিধি।

Advertisement

আরও পড়ুন

Advertisement