Advertisement
২৪ এপ্রিল ২০২৪
coronavirus

New Corona Strain: ডেল্টা সংক্রমণের আশঙ্কা সত্ত্বেও ভারত-সহ ৫ দেশের নাগরিক ঢুকতে পারবেন জার্মানিতে

ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে ভারত, ব্রিটেন, নেপাল, রাশিয়া এবং পর্তুগালের নাগরিকের উপর সে দেশে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল জার্মানি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বার্লিন শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ১০:৫০
Share: Save:

ভারত এবং ব্রিটেন-সহ বিশ্বের পাঁচটি দেশের নাগরিকের জার্মানিতে প্রবেশে নিষেধাজ্ঞা তুলে নিল সে দেশের সরকার। সোমবার এই সিদ্ধান্তের কথা ঘোষণা করেছে জার্মানি। ফলে কোভিড নেগেটিভ শংসাপত্র দেখিয়ে ওই দেশগুলির নাগরিকের জার্মানিতে ঢোকায় বাধা সরে গেল। আগামী বুধবার থেকে এই নিয়ম কার্যকর হবে।

করোনার ডেল্টা প্রজাতির সংক্রমণ রুখতে ভারত, ব্রিটেন, নেপাল, রাশিয়া এবং পর্তুগালের মতো দেশের নাগরিকের উপর জার্মানিতে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছিল অ্যাঙ্গেলা ম্যার্কেল সরকার। যদিও বিদেশ থেকে আসা জার্মান নাগরিকদের ক্ষেত্রে কোভিড নেগেটিভ রিপোর্ট বা টিকা ছাড়াই দু’সপ্তাহের নিভৃতবাসের পর সে দেশে প্রবেশাধিকার ছিল। তা সত্ত্বেও জার্মানিতে ডেল্টা প্রজাতিতে সংক্রমিতদের সন্ধান পাওয়া গিয়েছে। যদিও কোভিড টিকার মাধ্যমে তার নিয়ন্ত্রণ সম্ভব বলেও দাবি করেছেন সে দেশের স্বাস্থ্যকর্তারা। এর জেরে ভারত-সহ ওই পাঁচটি দেশের উপর এই নিষেধাজ্ঞা বহাল রাখার প্রয়োজন নেই বলে মত তাঁদের। সোমবার জার্মানির রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধক সংস্থা রবার্ট কখ ইনস্টিটিউট (আরকেআই) জানিয়েছে, ভারত-সহ ওই পাঁচটি দেশকে নতুন তালিকায় রাখা হয়েছে। করোনার বিভিন্ন প্রজাতির সংক্রমণ রয়েছে, এমন তালিকাভুক্তদের মধ্যে স্থান হয়েছে ওই দেশগুলির। আগে এই দেশগুলিই ছিল, করোনার বিভিন্ন প্রজাতির সংক্রমণ থেকে আশঙ্কা রয়েছে— এমন তালিকায়।

তবে নিষেধাজ্ঞা উঠলেও ওই দেশগুলির নাগরিককে জার্মানিতে ঢুকতে গেলে বাধ্যতামূলক ভাবে কোভিভ নেগেটিভ হতে হবে। পাশাপাশি, জার্মানিতে প্রবেশের পর নিয়মমাফিক ১০ দিনের নিভৃতবাসেও থাকতে হবে তাঁদের। এ ছাড়া, দ্বিতীয় কোভিড পরীক্ষার রিপোর্ট নেগেটিভ এলে সংশ্লিষ্ট নাগরিকের নিভৃতবাসের সময়সীমা কমিয়ে পাঁচ দিন করা হবে। অবশ্য কোভিডের দু’টি ডোজপ্রাপ্তদের ক্ষেত্রে নিভৃতবাসের প্রয়োজন নেই বলে জানিয়েছে আরকেআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Corona Travel Ban germany COVID-19 coronavirus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE