Advertisement
০২ মে ২০২৪
Covid 19

New variant: জরুরি অবস্থার মুখে দেশ, করোনার নয়া রূপের হদিশ মিলতেই বললেন ইজরায়েলি প্রধানমন্ত্রী

দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালাউই থেকে আসা এক ব্যক্তির শরীরে করোনার নতুন রূপ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইজরায়েল সরকার।

উদ্বেগ ছড়িয়েছে ইজরায়েলের নাগরিকদের মধ্যে।

উদ্বেগ ছড়িয়েছে ইজরায়েলের নাগরিকদের মধ্যে।

সংবাদ সংস্থা
জেরুজালেম শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২১ ১৭:৪৫
Share: Save:

দক্ষিণ আফ্রিকায় পাওয়া ডেল্টার চেয়েও ‘ভয়ঙ্কর’ করোনাভাইরাসের নয়া রূপের হদিশ মিলল ইজরায়েলে। দক্ষিণ-পূর্ব আফ্রিকার মালউই থেকে এক আসা এক ব্যক্তির শরীরে করোনার ওই রূপ পাওয়া গিয়েছে বলে জানিয়েছে ইজরায়েল সরকার। যার জেরে নতুন করে উদ্বেগ ছড়িয়েছে সে দেশের নাগরিকদের মধ্যে।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, অন্তত ৫০ বার জিনের বিন্যাস আর ৩২ বার স্পাইক প্রোটিন চরিত্র বদলে তৈরি হয়েছে নতুন রূপ বি.১.১৫২৯। গুরুতর অসুস্থ ও যথাযথ চিকিৎসা না পাওয়া কোনও এইচআইভি আক্রান্ত মানুষের দেহে করোনাভাইরাসের একাধিক মিউটেশনের ফলেই এই নতুন রূপ তৈরি হয়েছে বলে জানিয়েছেন ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের জেনেটিক্স ইনস্টিটিউটের ডিরেক্টর ফ্রাঁসোয়া বালু।

নতুন রূপে আক্রান্ত প্রথম ব্যক্তির খোঁজ মেলার পর শুক্রবারই স্বাস্থ্য আধিকারিকদের সঙ্গে জরুরি ভিত্তিতে বৈঠকে বসেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। বৈঠকের পর তিনি বলেন, ‘‘ডেল্টার চেয়েও বেশি সংক্রামক এই নয়া রূপ। আমাদের দেশ জরুরি অবস্থার মুখে দাঁড়িয়ে রয়েছে।’’

ইজরায়েলের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, নতুন রূপে আক্রান্ত ব্যক্তি ও তাঁর সংস্পর্শে আসা আরও দু’জনকে নিভৃতবাসে রাখা হয়েছে। বি.১.১৫২৯ রূপের মোকাবিলায় ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকা ছাড়াও আফ্রিকা মহাদেশের আরও ছ’টি দেশের যাত্রীদের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ডেল্টা হানায় সম্প্রতি ইউরোপের বেশ কয়েকটি দেশে কোভিডের চতুর্থ, এমনকি পঞ্চম ঢেউও আছড়ে পড়েছে। সেই পরিস্থি্তিতে দাঁড়িয়ে আরও বিপজ্জনক রূপের আবির্ভাবে উদ্বেগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। বৃহস্পতিবারই জরুরি ভিত্তিতে বৈঠকে বসে হু।

ইম্পিরিয়াল কলেজের ভাইরোলজিস্ট টম পিকক বলেন, ‘‘এই রূপ ডেল্টার চেয়েও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে। তবে উল্লেখ্য, এই রূপে এখনও পর্যন্ত খুব কম সংখ্যক মানুষই আক্রান্ত হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Covid 19 Delta Variant israel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE