Advertisement
৩০ এপ্রিল ২০২৪
COVID-19

করোনার নতুন রূপে আক্রান্ত বাড়ছে ইংল্যান্ডে, ছড়াচ্ছে দ্রুত, কাজে আসছে না টিকা

করোনার নয়া রূপ ইরিসে আক্রান্ত হচ্ছেন ইংল্যান্ডের বয়স্করা। ১০ জন করোনা আক্রান্তের এক জনের শরীরে এই ভাইরাস পাওয়া যাচ্ছে। যা নিয়ে চিন্তায় চিকিৎসক এবং বিশেষজ্ঞরা।

Corona

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ অগস্ট ২০২৩ ২০:৪৪
Share: Save:

অতিমারি শেষ হয়েছে। কিন্তু করোনার নতুন নতুন রূপের (ভ্যারিয়ান্ট) বৃদ্ধির বিরাম নেই। ইংল্যান্ড জুড়ে শুরু হয়েছে করোনার নতুন রূপ ইজি ৫.১ অথবা এরিসের উপদ্রব। একের পর এক করোনা আক্রান্তের শরীরে করোনার এই নতুন রূপ চিহ্নিত হচ্ছে। যা নিয়ে চিন্তিত স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

গত মে মাসেই ইরিস রূপের চিহ্নিত করেছিলেন বিশেষজ্ঞরা। কিন্তু গত কয়েক দিনে হুড়মুড় করে ইংল্যান্ডে করোনার এই নয়া রূপে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এখন ইংল্যান্ডে ১০ জন করোনা আক্রান্ত পাওয়া গেল এক জনের শরীরে ইরিস রূপ মিলছে। এই নয়া রূপের উপদ্রবে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যাও বেড়ে চলেছে। একাধিক বিদেশি সংবাদমাধ্যম জানাচ্ছে, বিশেষত বয়স্করাই করোনার এই নয়া রূপে আক্রান্ত হচ্ছেন। এবং তাৎপর্যপূর্ণ ভাবে তাঁরা করোনা টিকা নেওয়া সত্ত্বেও করোনা আক্রান্ত হচ্ছেন। বিশেষজ্ঞদের মত, এই নয়া রূপের উপর পর্যবেক্ষণ জরুরি হয়ে উঠেছে। ওমিক্রন গোত্রের এই ভাইরাস ওই রূপের মতোই দ্রুত ছড়াচ্ছে বলে জানাচ্ছেন তাঁরা। বিশেষজ্ঞরা এ-ও জানাচ্ছেন, এই প্রেক্ষিতে ‘বুস্টার শট’ নেওয়া খুব জরুরি।

এরিস আক্রান্তদের উপসর্গ আলাদা কিছু নয়। সর্দি, হাঁচি-কাশি, হালকা জ্বর এবং মাথা ঘোরা হল করোনার নয়া রূপে আক্রান্তদের সাধারণ উপসর্গ। এই রূপ কতটা মারাত্মক, তা এখনও গবেষণাসাপেক্ষ বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID-19 Coronavirus Covid Variant COVID Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE