Advertisement
২০ জুন ২০২৪
Singapore Metro

বসতি এলাকায় ঢুকতেই যাত্রীদের ‘নজরবন্দি’! নয়া প্রযুক্তি সিঙ্গাপুরের মেট্রোয়

বসতি এলাকায় মেট্রো ঢুকতেই ট্রেনের স্বচ্ছ জানলা-দরজা ধোঁয়াটে হয়ে গিয়ে বাইরের দৃশ্যকে পুরোপুরি আড়াল করে দিচ্ছে। এই প্রযুক্তিকে ‘স্মার্ট মিস্টিং গ্লাস’ বলা হচ্ছে।

সিঙ্গাপুর মেট্রোয় নয়া প্রযুক্তি। ছবি: টুইটার।

সিঙ্গাপুর মেট্রোয় নয়া প্রযুক্তি। ছবি: টুইটার।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৩ ১৪:৪৩
Share: Save:

তাক লাগাচ্ছে সিঙ্গাপুর মেট্রোর নয়া প্রযুক্তি। স্টেশনলাগোয়া বসতি এলাকায় ঢুকতেই বদলে যাচ্ছে মেট্রোর জানলা-দরজা। ‘নজরবন্দি’ করে দেওয়া হচ্ছে যাত্রীদের! বিষয়টি ঠিক কী? একটু খোলসা করে বলা যাক।

মেট্রোর রেকগুলির জানলা স্বচ্ছ কাচে ঢাকা। দরজাও তাই। ফলে সফর করতে করতে বাইরের দৃশ্য স্পষ্ট দেতে পারেন যাত্রীরা। যে হেতু সিঙ্গাপুর মেট্রোর অনেকটা অংশ বসতি এলাকার গা ঘেঁষে গিয়েছে, ফলে বাড়ি বা আবাসনগুলির বাসিন্দারা কী করছেন, তা-ও স্পষ্ট নজরে আসে যাত্রীদের। ওই সব বসতি এলাকাগুলি থেকে মেট্রো কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরা হয়েছিল। যাতে, মেট্রোর যাত্রীদের কাছ থেকে তাঁদের ‘গোপনীয়তা’ রক্ষা করা হয়।

বিষয়টি নিয়ে অনেক দিন ধরেই ভাবনাচিন্তা চালাচ্ছিলেন সিঙ্গাপুর মেট্রো রেল কর্তৃপক্ষ। স্টেশনলাগোয়া বসতি এলাকাগুলিকে যাত্রীদের ‘নজরবন্দি’ করতে নয়া প্রযুক্তি ব্যবহারের সিদ্ধান্ত নেন তাঁরা। সম্প্রতি একটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যেখানে দেখা যাচ্ছে, বসতি এলাকায় মেট্রো ঢুকতেই ট্রেনের স্বচ্ছ জানলা-দরজা ধোঁয়াটে হয়ে গিয়ে বাইরের দৃশ্যকে পুরোপুরি আড়াল করে দিচ্ছে। এই প্রযুক্তিকে ‘স্মার্ট মিস্টিং গ্লাস’ বলা হচ্ছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

যে ভিডিয়োটি প্রকাশ্যে এসেছে সেটি সিঙ্গাপুরের বুকিত পানজাং লাইট রেল ট্রানজিটের (এলআরটি) বলে স্থানীয় সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি সূত্রে জানানো হয়েছে, স্টেশনলাগোয়া বসতি এলাকার গোপনীয়তা রক্ষা করতেই মেট্রোর রেকগুলিতে ‘স্মার্ট মিস্টিং গ্লাস’ প্রযুক্তি চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Singapore Metro Technology
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE