Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Liz Truss

অশ্বেতাঙ্গ ও মহিলাদের প্রাধান্য লিজ়ের

তাঁর মন্ত্রিসভার চার গুরুত্বপূর্ণ পদে থাকছেন মহিলা ও অশ্বেতাঙ্গরা। অর্থমন্ত্রী হচ্ছেন কোয়াসি কোয়ার্টেং। ১৯৬০-এর দশকে ঘানা থেকে ইংল্যান্ডে এসেছিলেন কোয়াসির বাবা-মা।

ব্রিটেনের ৫৬তম প্রধানমন্ত্রী লিজ় ট্রাস।

ব্রিটেনের ৫৬তম প্রধানমন্ত্রী লিজ় ট্রাস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২২ ০৬:৩৮
Share: Save:

ব্রিটেনের ৫৬তম প্রধানমন্ত্রীর ক্যাবিনেটের সব থেকে গুরুত্বপূর্ণ চার জন মন্ত্রীর এক জনও শ্বেতাঙ্গ পুরুষ নন।

গত কাল বালমোরাল প্রাসাদে রানি দ্বিতীয় এলিজ়াবেথ লিজ় ট্রাসকে দেশের নতুন প্রধানমন্ত্রী ঘোষণা করেন। আর আজ ট্রাস জানান তাঁর নতুন ক্যাবিনেটের কথা। তাঁর মন্ত্রিসভার চার গুরুত্বপূর্ণ পদে থাকছেন মহিলা ও অশ্বেতাঙ্গরা। অর্থমন্ত্রী হচ্ছেন কোয়াসি কোয়ার্টেং। ১৯৬০-এর দশকে ঘানা থেকে ইংল্যান্ডে এসেছিলেন কোয়াসির বাবা-মা। তিনিই হচ্ছেন ব্রিটেনের প্রথম কৃষ্ণাঙ্গ অর্থমন্ত্রী। তা ছাড়া, দেশের প্রথম কৃষ্ণাঙ্গ বিদেশমন্ত্রী হচ্ছেন জেমস ক্লেভারলি। তাঁর বাবা শ্বেতাঙ্গ হলেও মা আদতে সিয়েরা লিয়নের বাসিন্দা। মিশ্র জাতির শিশু হওয়ার ফলে ইংল্যান্ডের বিভিন্ন স্কুলে তাঁকে কী ধরনের বর্ণবিদ্বেষের মুখে পড়তে হয়েছে, এর আগে বিভিন্ন সাক্ষাৎকারে জানিয়েছেন জেমস।

সদ্য প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি পটেলও ব্রিটিশ বংশোদ্ভূত ছিলেন না। আর নতুন স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভেরম্যানের বাবা-মা ছ’দশক আগে এ দেশে এসেছিলেন কেনিয়া ও মরিশাস থেকে। এই তিন জন ছাড়া ক্যাবিনেটের আরও দু’টি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে আসছেন আর এক মহিলা, টেরেস কোফি। তিনি নতুন উপপ্রধানমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী।

ব্রিটেনে অশ্বেতাঙ্গ কোনও রাজনীতিকের মন্ত্রিত্ব পাওয়া নিতান্তই হালের ঘটনা। ২০০২ সালে অর্থমন্ত্রী হয়েছিলেন লেবার পার্টির পল বোটেং। তিনিই দেশের প্রথম অশ্বেতাঙ্গ মন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Liz Truss United Kingdom
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE