Advertisement
১১ মে ২০২৪
Google

দুঃখ পেতে পেতেও ক্লান্ত, চাকরি খোয়ানোর পর নিজের অভিজ্ঞতা ভাগ করলেন প্রাক্তন গুগল কর্মী

বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের প্রোগ্রাম ম্যানেজার পদে কর্মরত ছিলেন নিকোল। লিংকডিনে দেওয়া তথ্য অনুযায়ী ২০২১ সালের জুলাই মাসে কাজে যোগ দিয়েছিলেন তিনি।

ফোনে চাকরি হারানোর বার্তাটি পাওয়ার পর যেন পায়ের তলার মাটি সরে যায় নিকোলের।

ফোনে চাকরি হারানোর বার্তাটি পাওয়ার পর যেন পায়ের তলার মাটি সরে যায় নিকোলের। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৩ ১০:২৭
Share: Save:

কাজে বসবেন বলে সকালে নিয়মমতো ঘুম থেকে উঠে পড়তেন নিকোল সাই। কিন্তু সকালে তাঁর ফোনে একটি মেসেজ আসায় নির্দিষ্ট সময়ের আগে ঘুম ভেঙে যায় নিকোলের। নিকোলের ঊর্ধ্বতন তাঁকে মেসেজে লিখে জানিয়েছেন যে, চাকরি হারিয়েছেন তিনি। সংস্থার সঙ্গে নিকোলের সমস্ত যোগসূত্র ছিন্ন করে দেওয়া হয়েছে।

বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা গুগলের প্রোগ্রাম ম্যানেজার পদে কর্মরত ছিলেন নিকোল। লিংকডিনে দেওয়া তথ্য অনুযায়ী, ২০২১ সালের জুলাই মাসে তিনি কাজে যোগ দিয়েছিলেন। বেশ ভালই কাজকর্ম চলছিল তাঁর। কিন্তু সকালে তাঁর ফোনে এই বার্তাটি পাওয়ার পর যেন তাঁর পায়ের তলার মাটি সরে যায়। গুগল থেকে চাকরি হারানোর পর তিনি নিজের অভিজ্ঞতা ভাগ করে ইউটিউবে একটি ভিডিয়ো পোস্ট করেছেন। এই ভিডিয়োতে নিকোল বলেন, ‘‘আমি কিছুতেই বিশ্বাস করতে পারছিলাম না যে, আমার চাকরি নেই। দৌড়ে নীচের ঘরে গিয়ে কম্পিউটার খুলে বসে পড়েছিলাম আমি। দেখলাম, আমি অফিসের ইমেইল খুলতে পারছি না। ক্যালেন্ডারও দেখতে পাওয়া যাচ্ছে না। তখন বুঝলাম, আমার চাকরিটা সত্যিই নেই।’’

এই ঘটনার পর নিজের ঊর্ধ্বতনের সঙ্গে ফোনে যোগাযোগ করার চেষ্টা করেন তিনি। পরে নিকোল জানতে পারেন যে, গুগল থেকে যে কর্মীদের ছাঁটাই করা হয়েছে, তাঁরা এই বিষয়ে আগে থেকে কিছু জানতেন না। নিকোল বলেছেন, ‘‘কর্মীদের কাজের দক্ষতার উপর ভিত্তি করে ছাঁটাই করা হয়নি। এ যেন রুলে খেলার মতো। কোন কারণে কে চাকরি খুইয়েছেন, তা বোঝা মুশকিল।’’

নিকোলের মন্তব্য, চাকরি চলে যাওয়ার খবর পেয়ে খুব কান্নাকাটি করেছিলেন তিনি। সারা দিন তিনি লিংকডিন খুলে বসেছিলেন। কাদের চাকরি গিয়েছে, তা-ই দেখছিলেন নিকোল। এখন দুঃখ পেতে পেতেও ক্লান্ত হয়ে গিয়েছেন বলে জানিয়েছেন তিনি। তবে, মন ভাল রাখার জন্য ডিজ়নিল্যান্ড ঘুরতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন নিকোল। কিন্তু এর পরে তিনি কী করবেন, তা নিয়ে এখনও পর্যন্ত নিশ্চিত হতে পারেননি নিকোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Google Lost Job
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE