Advertisement
২৪ এপ্রিল ২০২৪
South Korea

গোপনে ক্ষেপণাস্ত্র ছোড়ার পরিকল্পনা করছে উত্তর কোরিয়া, কমলা হ্যারিসের সফরের আগে দাবি দক্ষিণের

রবিবারই দক্ষিণ কোরিয়া সফরে আসতে চলেছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার আগের দিনই দক্ষিণ কোরিয়ার তরফে এমন দাবি করা হল।

কমলা হ্যারিস।

কমলা হ্যারিস। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
সিওল শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২২ ১৮:৫৪
Share: Save:

গোপনে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে উত্তর কোরিয়া। উপগ্রহ চিত্র পর্যালোচনা করে শনিবার এমনই দাবি করল দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ার একটি সংবাদ সংস্থার দাবি মোতাবেক, উত্তর কোরিয়ার দক্ষিণ হামজিয়াং প্রদেশের সিনপো এলাকায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি চালাচ্ছে সে দেশের সেনা। ক্ষেপণাস্ত্রটি ডুবোজাহাজ থেকেও উৎক্ষেপণে সক্ষম বলে দাবি উত্তর কোরিয়ার।

প্রসঙ্গত, রবিবারই দক্ষিণ কোরিয়া সফরে আসতে চলেছেন আমেরিকার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। তার আগের দিনই দক্ষিণ কোরিয়ার তরফে এমন দাবি করা হল। হ্যারিস দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়োল-সহ অন্যান্য শীর্ষ নেতৃত্বের সঙ্গে বৈঠক করবেন। দক্ষিণ কোরিয়া সফর শেষ করে তাঁর জাপানে যাওয়ার কথা।

শনিবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সচিবালয় থেকে শনিবার একটি বিবৃতি দিয়ে জানানো হয়, উত্তর কেরিয়ার এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়ে তাঁরা সম্যক ভাবে অবহিত রয়েছেন। আমেরিকার প্রশাসনের এক আধিকারিক শুক্রবারই জানিয়েছিলেন, কমলা হ্যারিসের সফরের সময় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ বা অন্য কোনও প্ররোচনা সৃষ্টির চেষ্টা করা হতে পারে। তবে কারা এমন করতে পারে, সেই বিষয়ে বিস্তারিত কিছু বলতে চায়নি আমেরিকার প্রশাসন।

অপর দিকে, গত শুক্রবারই দক্ষিণ কোরিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া চালায় আমেরিকার যুদ্ধবিমান। প্রায় চার বছর পর এই দুই দেশ যৌথ সামরিক মহড়া চালাল। এমনিতেই এই অঞ্চলে দক্ষিণ কোরিয়া এবং জাপান আমেরিকার কৌশলগত মিত্র। উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণ আমেরিকার সম্পর্ক ঐতিহাসিক কারণেই ‘মধুর’। উল্লেখ্য, তাইওয়ানে আমেরিকার হাউস অব রিপ্রেজেন্টিটভসের স্পিকার ন্যান্সি পেলোসির সফরের পরেই তাইওয়ান প্রণালীকে কেন্দ্র করে আমেরিকা এবং চিনের স্নায়ুয়ুদ্ধের সূচনা হয়েছিল। সেই উত্তেজনা এখনও পুরোপুরি প্রশমিত হয়নি। তার মধ্যেই হ্যারিসের সফরে নতুন কী অগ্রগতি ঘটে, তাই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

South Korea North Korea Kamala Harris
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE