Advertisement
১০ মে ২০২৪
Nuclear Missiles

Russia Ukraine War: স্কটল্যান্ডের রাস্তায় পরমাণু অস্ত্রবোঝাই ট্রাক! যুদ্ধের প্রস্তুতি শুরু করল নেটো?

চারটি ট্রাকের মধ্যে তিনটিতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে। দক্ষিণ গ্লাসগো সিটি সেন্টার থেকে দেড় কিমি দূরে সড়কে ট্রাকগুলি নজরে এসেছে। সংস্থাটি মনে করছে, ওই অস্ত্রগুলি নিয়ে যাওয়া হচ্ছে লোচ লং-এ রয়্যাল নৌবাহিনীর কাছে। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধপরিস্থিতিতে নিউকওয়াচের আশঙ্কা, নেটোর যুদ্ধপ্রস্তুতির অঙ্গ হিসাবে অস্ত্রগুলি জড়ো করা হচ্ছে।

এই ট্র্যাকে করে নিয়ে যাওয়া হচ্ছে পারমাণবিক ক্ষেপণাস্ত্র। দাবি নিউকওয়াচের।

এই ট্র্যাকে করে নিয়ে যাওয়া হচ্ছে পারমাণবিক ক্ষেপণাস্ত্র। দাবি নিউকওয়াচের। ছবি টুইটার।

সংবাদ সংস্থা
গ্লাসগো শেষ আপডেট: ২১ মার্চ ২০২২ ০৮:৪৬
Share: Save:

তবে কি রাশিয়ার বিরুদ্ধ পরমাণু যুদ্ধের প্রস্তুতি শুরু করে দিল নেটো? গত শুক্রবার নেটোভুক্ত দেশ স্কটল্যান্ডের বৃহত্তম শহর গ্লাসগোর সড়কে একটি কনভয় নজরে এসেছে। যে কনভয়ের মাঝে ছিল চারটি ট্রাক। যে ট্রাকগুলিতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে বলে দাবি করছে নিউকওয়াচ নামে একটি পরমাণু অস্ত্রবিরোধী সংস্থা।
সংস্থাটির দাবি ওই চারটি ট্রাকের মধ্যে তিনটিতে পারমাণবিক ক্ষেপণাস্ত্র রয়েছে। দক্ষিণ গ্লাসগো সিটি সেন্টার থেকে দেড় কিমি দূরে সড়কে ট্রাকগুলি নজরে এসেছে। সংস্থাটি মনে করছে, ওই অস্ত্রগুলি নিয়ে যাওয়া হচ্ছে লোচ লং-এ রয়্যাল নৌবাহিনীর কাছে। সম্প্রতি রাশিয়া-ইউক্রেন যুদ্ধপরিস্থিতিতে নিউকওয়াচের আশঙ্কা, নেটোর যুদ্ধপ্রস্তুতির অঙ্গ হিসাবে অস্ত্রগুলি জড়ো করা হচ্ছে।

সংস্থাটির দাবি, ওই চারটি ট্রাকের মধ্যে তিনটিতে মোট ছ’টি পরমাণু অস্ত্র রয়েছে। একটি ট্রাক খালি রয়েছে বলে দাবি করেছে সংস্থাটি।নিউকওয়াচ জানিয়েছে অস্ত্র পরিবহণের জন্য সাধারণত শহরের ওই রাস্তাটিই ব্যবহার করে সেনা। এর আগে ২০২১-এর মে মাসে ওই সড়ক দিয়ে পারমাণবিক ক্ষেপণাস্ত্র বহনকারী ট্রাক যেতে দেখেছিল সংস্থাটি।

পরমাণু অস্ত্রবিরোধী ওই সংস্থাটির সদস্য জেন ট্যালেন্টস বলেন, ‘‘প্রতিটি ট্রাক দু’টি করে পরমাণু অস্ত্রবহণ করতে পারে। একটি ট্রাক খালি রাখা হয় কারণ কোনও ট্র্যাকে সমস্যা দেখা দিলে যাতে ওই ট্রাকটিকে ব্যবহার করা যায়। তাই যে হেতু চারটি ট্রাক রয়েছে ধরে নেওয়া যেতে পারে তিনটি ট্রাকে দু’টি করে মোট ছ’টি ক্ষেপণাস্ত্র রয়েছে।’’
জেনের কথায়, ‘‘গত বছরের অক্টোবরের পর এই সড়ক দিয়ে আর কোনও অস্ত্র নিয়ে যেতে দেখা যায়নি। কিন্তু সাম্প্রতিক যুদ্ধের পরিস্থিতিতে পরমাণু অস্ত্র পরিবহণের মধ্যে একটা সন্দেহ থেকেই যায়।’’ তবে তিনি আরও বলেন, ‘‘তেমনটা হয়তো নাও হতে পারে। পরমাণু অস্ত্রগুলির পুনর্নবীকরণের উদ্দেশ্যেই হয়তো এগুলি নিয়ে যাওয়া হচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nuclear Missiles Russia Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE