×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

ওবামাকে নিয়ে হাসাহাসি করল উত্তর কোরিয়া!

সংবাদ সংস্থা
১১ সেপ্টেম্বর ২০১৬ ১৪:১৮
জমাটি আড্ডায় উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

জমাটি আড্ডায় উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন।

এক জন রাগে ফুঁসছেন দেখে অন্য জন হা হা করে হাসছেন!

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে খুব চটতে দেখে একেবারে আহ্লাদে আট খানা হয়ে গিয়েছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন!

পরমাণু অস্ত্র নিয়ে পিয়ংইয়ঙের বাড়াবাড়ি দেখে উত্তর কোরিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ জারির জন্য একেবারে কোমর বেঁধে নেমে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। আর তা দেখে প্রেসিডেন্ট কিম জং উন সহ উত্তর কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে তুমুল হাসাহাসি শুরু হয়ে গিয়েছে।

Advertisement

বিদেশমন্ত্রকের এক মুখপাত্রকে উদ্ধৃত করে উত্তর কোরিয়ার সরকারি সংবাদ সংস্থা কেসিএনএ রবিবার এ খবর দিয়েছে। পিয়ংইয়ঙের ওই সরকারি মুখপাত্রটি বলেছেন, ‘‘উত্তর কোরিয়ার উপর্যুপরি পঞ্চম বারের পরমাণু অস্ত্র পরীক্ষার পর মার্কিন প্রেসিডেন্ট পিংয়ইয়ঙের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধ জারির যে তোড়জোড় শুরু করেছেন, তা একেবারেই অর্থহীন এবং যথেষ্টই হাস্যকর। ও সব করে উত্তর কোরিয়াকে রোখা যাবে না। পিয়ংইয়ং তার পরমাণু শক্তি বাড়ানোর চেষ্টা চালিয়েই যাবে। আর তা বাড়াবেও।’’

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের পাশাপাশি, জাপান, দক্ষিণ কোরিয়ার সঙ্গে ওয়াশিংটনও উত্তর কোরিয়ার বিরুদ্ধে আলাদা ভাবে অর্থনৈতিক অবরোধ জারি করবে বলে শনিবারই হুঁশিয়ারি দিয়েছেন পিংয়ইংঙে আমেরিকার বিশেষ দূত সুঙ কিম। তা টেলিভিশন চ্যানেলগুলিতে সম্প্রচারিত হওয়ার পর পরই উত্তর কোরিয়ার শীর্ষ রাজনৈতিক মহলে ব্যাপক হাসাহাসি শুরু হয়ে গিয়েছে বলে পিংয়ইয়ঙের সরকারি সংবাদ সংস্থা জানিয়েছে।

আরও পড়ুন- ৯/১১-র সেই ১০২ মিনিটের হামলা


Advertisement