Advertisement
১৯ মে ২০২৪
Coronavirus

Omicron: ৩৮টি দেশে ধরা পড়ল করোনার ওমিক্রন স্ট্রেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কর্তা মাইকেল রায়ান অবশ্য বলেছেন, এখনই এর সংক্রমণ ক্ষমতা নিয়ে কিছু বলার সময় হয়নি।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২১ ০৬:১৮
Share: Save:

তার সংক্রমণ ক্ষমতার তীব্রতা যে ঠিক কতটা, ক্রমেই তা জানান দিচ্ছে করোনাভাইরাসের ওমিক্রন ভেরিয়েন্ট। এক সপ্তাহের মধ্যে বিশ্বের অন্তত ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে নতুন স্ট্রেনটি। তবে একটি খবরই স্বস্তি দিচ্ছে— এখনও পর্যন্ত ওমিক্রন আক্রান্ত হয়ে কারও মৃত্যুর খবর নেই।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র কর্তা মাইকেল রায়ান অবশ্য বলেছেন, এখনই এর সংক্রমণ ক্ষমতা নিয়ে কিছু বলার সময় হয়নি। তবে যে ভাবে স্ট্রেনটি ছড়িয়ে পড়ছে, তা সাবধান হওয়ার মতোই। আমেরিকা ও অস্ট্রেলিয়ায় ওমিক্রনের প্রবেশ ঘটেছে দু’দিন আগে। আজ জানা গিয়েছে, স্ট্রেনটির স্থানীয় সংক্রমণও শুরু হয়ে গিয়েছে এই দুই দেশে। অর্থাৎ এখানে এমন কেউ সংক্রমিত হয়েছেন, যাঁরা সম্প্রতি বিদেশ সফর করেননি। স্থানীয় এলাকাতেই কারও থেকে আক্রান্ত হয়েছেন।

দক্ষিণ আফ্রিকা জানিয়েছে, এই স্ট্রেনে দ্বিতীয় বা তৃতীয় বারের জন্য কোভিড সংক্রমিত হচ্ছেন অনেকে। বাচ্চাদের সংক্রমিত হওয়ার ঘটনা বেশি। পাঁচ বছরের নীচে শিশুদের সংক্রমিত হয়ে হাসপাতালে ভর্তির ঘটনা বাড়ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Coronavirus Omicron
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE