Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Boris Johnson

Boris Johnson: ভারতের জেসিবি কারখানায় কেন! পার্লামেন্টে বিরোধীদের প্রশ্নের মুখে বরিস

‘‘ভারত সফরে গিয়ে মুসলিম বিরোধী হিংসার বিরুদ্ধে বিজেপিকে চ্যালেঞ্জ করতে ব্যর্থ হয়েছেন বরিস জনসন। পরিবর্তে তিনি জেসিবি-র কারখানায় চলে যান!

গুজরাতে বুলডোজার তৈরির কারখানায় উদ্বোধনে গিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

গুজরাতে বুলডোজার তৈরির কারখানায় উদ্বোধনে গিয়েছিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। ছবি: পিটিআই।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০১ মে ২০২২ ০৭:১৪
Share: Save:

বিতর্ক যেন আর পিছু ছাড়ছে না ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের। কোভিড বিধিভঙ্গ করে পার্টি করা নিয়ে কড়া বিরোধের মুখে পড়ার পর এ বার তাঁর ভারত সফর ঘিরেও পার্লামেন্টে প্রশ্নের মুখে পড়লেন বরিস।

সম্প্রতি ভারতে এসে গুজরাতে গিয়েছিলেন বরিস। সেখানে বুলডোজ়ার তৈরির সঙ্গে যুক্ত সংস্থা জেসিবি-র একটি কারখানার উদ্বোধনে যান ব্রিটিশ প্রধানমন্ত্রী। তবে তার ঠিক আগে দিল্লির জহাঙ্গিরপুরীতে চলা গোষ্ঠী সংঘর্ষ এবং তার প্রেক্ষিতে যে বুলডোজ়ার অভিযান চলে, তা উপেক্ষা করে কী ভাবে ওই বুলডোজ়ার কারখানায় পা রাখলেন বরিস, তা নিয়ে হাউস অব কমন্সে দুই মহিলা এমপি-র কড়া সমালোচনার মুখে পড়লেন বরিস।

পার্লামেন্টে দাঁড়িয়ে নটিংহ্যাম ইস্টের লেবার পার্টির এমপি নাদিয়া হুইটহ্যাম প্রশ্ন তোলেন, তা হলে কি বিজেপি শাসিত রাজ্যগুলির প্রশাসন বুল‌ডোজ়ারের সাহায্যে যে উচ্ছেদ অভিযান চালিয়েছে, তাতে স্বীকৃতি দেওয়ার কাজ করল তাঁর (বরিস) এই ভারত সফর? জেসিবি কারখানায় তোলা বরিসের একটি ছবিও শেয়ার করেন নাদিয়া। যেখানে একটি জেসিবি-র উপর দাঁড়িয়ে ছবি তুলতে দেখা যাচ্ছে বরিসকে। সঙ্গে নাদিয়ার আরও প্রশ্ন, ‘‘প্রধানমন্ত্রী (বরিস) কি আদৌ বুলডোজ়ার অভিযানের বিরোধিতা করে মোদীর কাছে কোনও প্রশ্ন রেখেছিলেন? উত্তর যদি না হয়, তা হলে কেন?’’

দিল্লির জহাঙ্গিরপুরীতে গোষ্ঠী সংঘর্ষের পরে বুলডোজ়ার দিয়ে বেআইনি নির্মাণ উচ্ছেদের কাজে নামে পুরনিগম। তবে বিরোধী এবং মানবাধিকার সংগঠনগুলির একাংশ দাবি করে, বেআইনি নির্মাণ সরানোর আড়ালে আদতে বেছে বেছে মুসলিমদেরই নিশানা করা হয়েছে।

পার্লামেন্ট দাঁড়িয়ে নাদিয়ার সুরে একই প্রসঙ্গ উত্থাপন করেন কোভেন্ট্রি সাউথের এমপি জ়ারা সুলতানাও। তাঁর বক্তব্য, ‘‘ভারত সফরে গিয়ে মুসলিম বিরোধী হিংসার বিরুদ্ধে বিজেপিকে চ্যালেঞ্জ করতে ব্যর্থ হয়েছেন বরিস জনসন। পরিবর্তে তিনি জেসিবি-র কারখানায় চলে যান! মাত্র ২৪ ঘণ্টা আগে যে সংস্থার তৈরি বুলডোজ়ারের সাহায্যে দিল্লিতে মুসলিমদের বাড়ি গুঁড়িয়ে দেওয়া হয়।’’ তিনি আরও বলেন, ‘‘এই পদক্ষেপ থেকে স্পষ্ট মিস্টার জনসন মানবাধিকার সংক্রান্ত বিষয়গুলিকে ঠিক কতটা গুরুত্ব দেন।’’

যদিও এই প্রথম নয়। এই দুই এমপি-র আঙুল তোলার আগেও জেসিবি কারখানায় যাওয়ার কারণে নানা মহলের কটাক্ষের মুখে পড়েছেন বরিস জনসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Boris Johnson JCB Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE