Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

ব্লেড রানার খুনই করেছেন, রায় দিল সুপ্রিম কোর্ট

বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াস খুন করেছেন বলে রায় দিল দক্ষিণ আফ্রিকার সুপ্রিম কোর্ট। দু’টি পা বাদ ছোটবেলাতে

সংবাদ সংস্থা
ব্লুমফনটেন (দক্ষিণ আফ্রিকা) ০৪ ডিসেম্বর ২০১৫ ০২:৩৬
অস্কার পিস্টোরিয়াস।

অস্কার পিস্টোরিয়াস।

বান্ধবী রিভা স্টিনক্যাম্পকে ‘ব্লেড রানার’ অস্কার পিস্টোরিয়াস খুন করেছেন বলে রায় দিল দক্ষিণ আফ্রিকার সুপ্রিম কোর্ট।

দু’টি পা বাদ ছোটবেলাতেই বাদ গেলেও দৌড়বীর হিসেবে নজর কেড়েছিলেন অস্কার পিস্টোরিয়াস। কেবল প্রতিবন্ধীদের প্রতিযোগিতা নয়, সাধারণ দৌ়ড়বীরদের সঙ্গেও প্রতিযোগিতা করে পদক জিতে রেকর্ড গড়েন তিনি।

২০১৩ সালের ‘ভ্যালেন্টাইন’স ডে’-তে রিভাকে গুলি করে খুন করার অভিযোগ ওঠে পিস্টোরিয়াসের বিরুদ্ধে। নিম্ন আদালতে পিস্টোরিয়াস দাবি করেছিলেন, ভুল করেই তিনি গুলি চালিয়েছিলেন। ‘ব্লেড রানার’ জানিয়েছিলেন, তিনি জানতেন না তাঁদের শয়নকক্ষের শৌচাগারে রিভা রয়েছেন। তিনি ভেবেছিলেন, সেখানে বাইরের কেউ লুকিয়ে আছে। তাই আত্মরক্ষার জন্যই গুলি চালিয়েছিলেন। নিম্ন আদালত পিস্টোরিয়াসকে ‘অনিচ্ছাকৃত খুনের’ ঘটনায় দোষী সাব্যস্ত করে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছিল। গত নভেম্বরে এক বছর সাজা ভোগ করার পরে প্যারোলে জেল থেকে ছাড়া পান পিস্টোরিয়াস। এ দিন সুপ্রিম কোর্ট নিম্ন আদালতের সেই ‘অনিচ্ছাকৃত খুনের’ রায় খারিজ করে প্রিস্টোরিয়াসকে খুনের মামলায় দোষী সাব্যস্ত করেছে। এই ঘটনায় ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে ‘ব্লেড রানার’-এর। তবে প্রিস্টোরিয়াসের কী শাস্তি হবে, তা ঠিক করার ভার নিম্ন আদালতকেই দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

অবশেষে জামিন পেলেন পিস্টোরিয়াস

চরম শাস্তির অশনি সঙ্কেত দেখছেন অস্কার

সুপ্রিম কোর্টের বক্তব্য, শৌচাগারে যে-ই থাক, সে কোনও ক্ষতি করতে চায় কি না, তা পিস্টোরিয়াস জানতেন না। সে ক্ষেত্রে ভারি আগ্নেয়াস্ত্র থেকে গুলি ছুড়লে যে সেই ব্যক্তি অন্তত আহত হবেন তা তাঁর জানা ছিল। কোনও সুস্থ মস্তিষ্কের ব্যক্তি যে এমন কাজ করতে পারেন তা ভাবাই যায় না।

আরও পড়ুন

Advertisement