Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Clash In Nigeria

রক্তাক্ত বড়দিন! খ্রিস্টান এবং আদিবাসীদের উপর নাইজিরিয়া জুড়ে জিহাদি হামলা, হত অন্তত ১৬০

মধ্য নাইজিরিয়ার প্লাতিয়ু প্রদেশে রবিবার প্রথম হামলা শুরু হয় বলে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যম জানিয়েছে। এর পর আশপাশের কয়েকটি এলাকাতেও শুরু হয় হামলা।

Over 160 killed in series of attacks in Central Nigeria of Africa

ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২৩ ২২:২১
Share: Save:

বড়দিনে ভয়াবহ জঙ্গি হামলার শিকার হল নাইজিরিয়া। আফ্রিকার ওই রাষ্ট্রে সোমবার থেকে দফায় দফায় হামলা হয়েছে খ্রিস্টান জনগোষ্ঠীর উপর। হিংসায় নিহতের সংখ্যা ১৬০-এরও বেশি। ঘটনার পিছনে ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারাম এবং তার সহযোগী কয়েকটি সংগঠন রয়েছে বলে অভিযোগ।

মধ্য নাইজিরিয়ার প্লাতিয়ু প্রদেশে রবিবার প্রথম হামলা শুরু হয় বলে কয়েকটি পশ্চিমী সংবাদমাধ্যম জানিয়েছে। এর পর আশপাশের কয়েকটি এলাকাতেও শুরু হয় হামলা। মূলত খ্রিস্টান এবং সনাতন আদিবাসী ধর্মাবলম্বী ২০টি জনগোষ্ঠী হামলার শিকার হন। অবাধে হত্যালীলা পাশাপাশি চলে বাড়িতে আগুন, ধর্ষণ, লুঠপাটও। পরিস্থিতি সামলাতে সক্রিয় হয়েছে নাইজিরিয় সেনা। প্লাতিউ প্রদেশের বোক্কোস এলাকাতেই অন্তত ১১৩ জন নিহত হন বলে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে। কয়েকটি স্থানীয় দুষ্কৃতী গোষ্ঠীও হামলা ও লুটপাটে জড়িত বলে জানা গিয়েছে।

বোক্কোসের প্রশাসনিক প্রধান মনডে কাসা জানিয়েছেন, হামলায় অন্তত ৩০০ জন গুরুতর আহত হয়েছে। নাইজিরিয়ার প্রেসিডেন্ট বোলা আহমেদ তিনুবু হামলাকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছেন। প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরেই মধ্য নাইজিরিয়া ‘সাম্প্রদায়িক স্পর্শকাতর অঞ্চল’ বলে পরিচিত। অতীতেও ওই অঞ্চলে খ্রিস্টান এবং আদিবাসীরা হামলার শিকার হয়েছেন। গত দু’দশকে ইসলামি জিহাদিদের হামলায় অন্তত ৬২ হাজার অমুসলিম নাগরিকের মৃত্যু হয়েছে সেখানে। ঘরছড়া হয়েছেন, ৫০ লক্ষেরও বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

nigeria boko haram Terrorists Terrorism
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE