Advertisement
০৪ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় ঘরছাড়া চার লক্ষ প্যালেস্তিনীয়! হামাসের বিরুদ্ধে যুদ্ধের অষ্টম দিনে নিহত ৩,২০০ পেরোল

রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার দফতর ওসিএইচএ-র তরফে জানানো হয়েছে, নিহতদের মধ্যে ১,৯০০ জনেরও বেশি সাধারণ প্যালেস্তিনীয় নাগরিক। ১,৩০০ কাছাকাছি নিহত মানুষ ইজ়রায়েলের।

ইজ়রায়েলি বিমানহানায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড।

ইজ়রায়েলি বিমানহানায় বিধ্বস্ত গাজ়া ভূখণ্ড। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৭:২৬
Share: Save:

ইজ়রায়েলি সেনার হামলার জেরে এখনও পর্যন্ত উত্তর এবং মধ্য গাজ়া থেকে চলে গিয়েছেন চার লক্ষেরও বেশি প্যালেস্তিনীয় নাগরিক। শনিবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার দফতর ওসিএইচএ-র তরফে এ কথা জানানো হয়েছে। সেই সঙ্গে ইজ়রায়েল-হামাস সংঘর্ষের অষ্টম দিনে মোট ৩,২০০ জন নিহত হয়েছেন বলেও জানানো হয়েছে ওসিএইচএ-র তরফে। নিহতদের মধ্যে ১,৯০০ জনেরও বেশি সাধারণ প্যালেস্তিনীয় নাগরিক। ১,৩০০ কাছাকাছি ইজ়রায়েলের।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকার শুক্রবার ২৪ ঘণ্টার ‘চরম সময়সীমা’ ঘোষণার পরেই গাজ়ার অসামরিক প্যালেস্তিনীয় নাগরিকদের দক্ষিণ প্রান্তে চলে যাওয়ার নির্দেশ দিয়ে বিমান থেকে প্রচারপত্র ফেলতে শুরু করেছিল ইজ়রায়েলি বায়ুসেনা। তার পরেই হামলা এড়াতে বাড়ি ছাড়তে শুরু করেছেন উত্তর এবং মধ্য গাজ়ার বাসিন্দারা। ভূমধ্যসাগরের তীরবর্তী ওই ভূখণ্ডের দক্ষিণপ্রান্তের পাশাপাশি, বেশ কিছু প্যালেস্তিনীয় ইতিমধ্যেই মিশরে আশ্রয় নিয়েছেন বলেও প্যালেস্তিনীয় কর্তৃপক্ষ সূত্রের খবর।

প্যালেস্তাইনের এক সাংবাদিক একটি ভিডিয়ো পোস্ট করেছেন এক্স (সাবেক টুইটার)-এ (আনন্দবাজার অনলাইন সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি)। ভিডিয়োতে দেখা গিয়েছে, গাড়ির মাথায় বাক্স, বিছানা চাপিয়ে গাজ়া ছাড়ছেন, যাকে এত দিন তাঁরা নিজের ঘর বলে জানতেন। জানা গিয়েছে, গাজ়ার উত্তরে এই ঘটনা হয়েছে। কোথায় যাচ্ছেন তাঁরা, জানা যায়নি। শনিবার গাজ়ার বিভিন্ন এলাকায় দেখা গিয়েছে ‘দক্ষিণমুখী’ ঘরছাড়া জনতার ঢল।

সংবাদ সংস্থা রয়টার্সের একটি প্রতিবেদন অনুসারে, বৃহস্পতিবার রাতেই ইজ়রায়েলের সেনা রাষ্ট্রপুঞ্জকে জানিয়েছিল যে, তারা ২৩ লক্ষ প্যালেস্তিনীয় নাগরিকের আবাসভূমি গাজ়ার অন্তত ১০ লক্ষ মানুষকে সরে যাওয়ার কথা বলেছে। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যে তা অসম্ভব বলে প্রকাশ্যে জানিয়েছে রাষ্ট্রপুঞ্জ। কিন্তু প্রাণের ভয়ে গাজ়ার আমজনতা ইতিমধ্যেই ‘পথে নেমেছে’। হামাস জঙ্গিদের বিরুদ্ধে সর্বাত্মক অভিযান শুরুর আগে গাজ়ায় খাবার, জল, বিদ্যুৎ এবং গ্যাসের সরবরাহ বন্ধ করেছে ইজ়রায়েল। এই পরিস্থিতিতে রাষ্ট্রপুঞ্জ শনিবার এক বিবৃতিতে বলেছে, ‘‘অবিলম্বে গাজ়ায় মানবিক সাহায্য পৌঁছনো প্রয়োজন।’’

গত ৭ অক্টোবর ইজ়রায়েলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে সশস্ত্র গোষ্ঠী হামাস। তার ‘সমুচিত’ জবাব দিতে বদ্ধপরিকর নেতানিয়াহু সরকার। তারা জানিয়েছে, গাজ়ার সাধারণ নাগরিককে মানবঢাল করছে হামাস। তাঁদের বাড়িতে লুকিয়ে থাকছে। এই হামাসকে নিকেশ করার জন্য আগামী দিনে যা করা দরকার, সব করা হবে। হামাস বাহিনীকে ‘একঘরে’ করে সেনা অভিযান চালাতে তাই গাজ়াকে অসামরিক জনতা শূন্য করতে চাইছে ইজ়রায়েল। সে ক্ষেত্রে অসামরিক প্রাণহানি কম হবে বলে তেল আভিভের অনুমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE