Advertisement
২১ জুন ২০২৪
Pakistan Crisis

ধনীদের ‘পকেট কেটে’ জ্বালানি তেলে গরিবদের ভর্তুকি! অভিনব ব্যবস্থা পাকিস্তানে

আগামী ৩১ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন পাক মন্ত্রী। বর্তমানে পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২৭২ টাকা। হাইস্পিড ডিজেলের দাম ২৯৩ টাকা।

Pakistan crisis

হাহাকার পাকিস্তানে। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ মার্চ ২০২৩ ১৫:১৫
Share: Save:

আর্থিক সঙ্কটের মধ্যেই পাকিস্তানে পেট্রলের দাম আরও ১০০ টাকা (পাকিস্তানি রুপি) বাড়াল শাহবাজ় শরিফের সরকার। এই দাম শুধু বিত্তশালীদের জন্যই বাড়ানো হয়েছে বলে সরকার সূত্রে খবর। জ্বালানি তেলে আর্থিক দিক থেকে দুর্বল নাগরিকদের ভর্তুকি দিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে সরকারের ওই সূত্রে দাবি করা হয়েছে।

পেট্রোলিয়াম প্রতিমন্ত্রী মুসাদিক মাসুদ মালিকের বক্তব্যকে উদ্ধৃত করে পাকিস্তানের সংবাদপত্র ‘ডন’ বলেছে, বিত্তশালীদের কাছে থেকে পেট্রলের জন্য অতিরিক্ত ১০০ টাকা ধার্য করা হবে। সাংবাদিক বৈঠকে মালিক ঘোষণা করেন, “এ বার থেকে বিত্তশালীদের জন্য পেট্রলের দাম বাড়ানো হবে। তেমনই গরিবদের জন্য জ্বালানি তেলে দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।”

আগামী ৩১ মার্চ থেকে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন পাক মন্ত্রী। বর্তমানে পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২৭২ টাকা। হাইস্পিড ডিজেলের দাম ২৯৩ টাকা। কেরোসিনের দাম ১৯০ টাকা ২৯ পয়সা। পেট্রলের দাম বাড়ালেও ডিজেল এবং কেরোসিনের দামে কোনও পরিবর্তন আনা হয়নি। আর্থিক সঙ্কটে জেরবার পাকিস্তান গত জানুয়ারিতেই পেট্রল এবং ডিজেলের দাম প্রতি লিটারে যথাক্রমে ৬৫ এবং ৬২ টাকা বাড়িয়েছে। তার পর মার্চে আবার পেট্রলের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়ে পাক সরকার। যদিও এ বার গরিবদের রেহাই দিতে ধনীদের ‘পকেট কাটা’র পথেই হেঁটেছেন প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফ। ডন-এর প্রতিবেদন অনুযায়ী, এই ধরনের কৌশল নতুন নয় পাকিস্তানে। জ্বালানি গ্যাসের ক্ষেত্রেও এই নীতি নেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pakistan Crisis Fuel Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE