×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ মে ২০২১ ই-পেপার

জোটবদ্ধ হওয়ার ডাক দিল পাক তালিবান

সংবাদ সংস্থা
পেশওয়ার ১৮ অগস্ট ২০২০ ০২:২৯
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কয়েক বছরের বিচ্ছেদ-পর্ব কাটিয়ে ফের সংগঠিত হচ্ছে পাকিস্তানি তালিবান। আজ পাক তালিবানের মুখপাত্র মহম্মদ খুরসানি জানিয়েছেন, বিচ্ছিন্ন সংগঠনের শীর্ষ নেতৃত্ব ফের যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। স্বাগত। এই ঘটনায় অবশ্য কিছুটা অস্বস্তিতে সাউথ ব্লক।

তেহরিক-এ-তালিবান পাকিস্তান (টিটিপি) পাকিস্তানি তালিবান নামে পরিচিত। ২০১৪ সালে টিটিপি থেকে বিচ্ছিন্ন হওয়ার পরে উমর খালিদ খুরসানি জামাত-উল-আহরার নামে একটি সংগঠন তৈরি করেছিলেন। অন্যদিকে আফগানিস্তানের নানগরহর প্রদেশে হিজবুল আহরার নামে একটি সংগঠন তৈরি হয়। বিভিন্ন সন্ত্রাসবাদী কার্যকলাপে যুক্ত সংগঠনগুলি জোটবদ্ধ হওয়ায় ফের চাঙ্গা টিটিপি।

সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে, ছ’হাজারেরও বেশি পাকিস্তানি জঙ্গি আফগানিস্তানে আত্মগোপন করে রয়েছে। ২০১৪ সালে পেশওয়ারের সেনা স্কুলে টিটিপি-র হামলায় মৃত্যু হয়েছিল ১৪০ জনের। মৃতদের অধিকাংশই পড়ুয়া।

Advertisement

টিটিপি-র নয়া শক্তিতে আত্মপ্রকাশে উদ্বিগ্ন সাউথ ব্লক। মনে করা হচ্ছে, পাকিস্তানে জঙ্গি হামলা বাড়লে তার রেশ পড়বে আফগানিস্তানেও। আফগানিস্তান থেকে সেনা সরানোর তোড়জোড় করছে আমেরিকা। এমন সময়ে পাক সীমান্তবর্তী অঞ্চল-সহ আফগানিস্তানে জঙ্গি হামলা বাড়লে তার প্রভাব পড়তে পারে কাশ্মীরেও। ফলে বিঘ্নিত হতে পারে শান্তি প্রক্রিয়া।

Advertisement