Advertisement
০১ মে ২০২৪
New Year Celebration In Pakistan

বর্ষবরণে কোনও উৎসব বা অনুষ্ঠান নয় পাকিস্তানে! ঘোষণা অস্থায়ী প্রধানমন্ত্রীর, নেপথ্যে কোন কারণ?

বর্ষবরণের জন্য কোনও উদ‌্‌যাপন করা যাবে না পাকিস্তানে। বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমনই নির্দেশ দিয়েছেন সে দেশের তদারকি সরকারের প্রধানমন্ত্রী আনওয়ারুল হক কাকর।

Pakistan bans New Year celebration to express solidarity with Palestinians

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী আনওয়ার-উল-হক-কাকর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ডিসেম্বর ২০২৩ ০৯:১৩
Share: Save:

ইংরেজি নতুন বছরের প্রথম দিনে কোনও উৎসব কিংবা অনুষ্ঠানে শামিল হতে পারবেন না পাকিস্তানবাসী। কোনও উদ‌্‌যাপনও করা যাবে না ওই দিন। বৃহস্পতিবার জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এমনই নির্দেশ দিয়েছেন সে দেশের তদারকি সরকারের প্রধানমন্ত্রী আনওয়ার-উল-হক কাকর।

পাকিস্তানের অস্থায়ী প্রধানমন্ত্রী জানিয়েছেন, প্যালেস্টাইনবাসীর প্রতি সংহতি এবং সহমর্মিতা জানাতেই এই সিদ্ধান্ত নিচ্ছেন তাঁরা। নিজের বক্তব্যে কাকর বলেন, “প্যালেস্টাইনের পরিস্থিতি সম্পর্কে আমরা সকলেই অবগত। আমরা প্যালেস্টাইনি ভাইবোনেদের প্রতি সংহতি জানাতে চাই। তাই বর্ষবরণের জন্য কোনও উৎসব কিংবা অনুষ্ঠান আয়োজন করা নিষিদ্ধ করা হচ্ছে।”

এর পাশাপাশি ইজ়রায়েলি বাহিনীর নিন্দা করে পাক প্রধানমন্ত্রী দাবি করেন যে, ‘হিংসার সব সীমা অতিক্রম’ করে যাওয়া হয়েছে। গাজ়ায় ৯০০০ শিশুকে হত্যা করা হয়েছে বলেও দাবি করেন তিনি। তাঁর কথায়, “ওয়েস্ট ব্যাঙ্ক এবং গাজ়ায় যে ভাবে নিরস্ত্র মানুষ, শিশু আর মহিলাদের হত্যা করা হয়েছে, তাতে পাকিস্তান এবং গোটা ইসলামিক দুনিয়া ক্ষুব্ধ।”প্যালেস্টাইনবাসীকে সাহায্য করা প্রসঙ্গে তিনি জানান, ইতিমধ্যেই দু’বার যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় ত্রাণসামগ্রী পাঠিয়েছে পাকিস্তান। তৃতীয় বার ত্রাণ পাঠানোর প্রস্তুতি চলছে। ত্রাণ সরবরাহ সুনিশ্চিত করতে ইসলামাবাদ জর্ডন এবং মিশরের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখছে বলেও জানান তিনি।

অনেকেই মনে করছেন, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইজ়রায়েল-হামাস যুদ্ধে এর আগে কখনও এত সুস্পষ্ট অবস্থান নেয়নি পাকিস্তান। আগামী ৮ ফেব্রুয়ারি সে দেশে সাধারণ নির্বাচন। তার পর নতুন সরকার শপথ নেবে। পদত্যাগ করবে কাকরের নেতৃত্বাধীন তদারকি সরকার। নতুন সরকার প্যালেস্টাইন সঙ্কটে কী অবস্থান নেয়, তা-ই এখন দেখার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year Celebration Pakistan palestine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE