Advertisement
০৩ মে ২০২৪
Wheat Crisis in Pakistan

গমের জন্য হাহাকার করছে পাকিস্তান! কোথাও লুটের চেষ্টা, কোথাও কাড়াকাড়ির করুণ ছবি

করাচিতে এক কেজি ময়দা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ইসলামাবাদ এবং পেশোয়ারে ১০ কেজি ময়দার বস্তা বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা। ভর্তুকির ময়দা পেতে তাই লুটপাট চলছে সেখানে।

পাকিস্তানে ময়দার আকাল। ছবি: সংগৃহীত।

পাকিস্তানে ময়দার আকাল। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
লাহৌর শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৩ ১৮:১৯
Share: Save:

আর্থিক সঙ্কটে ধুঁকতে থাকা পাকিস্তানে খাবারের সঙ্কটের বেশ কয়েকটি ছবি প্রকাশ্যে এসেছে। ময়দার জন্য মারামারি, লুটপাট চলছে খাইবার পাখতুনখোয়া, সিন্ধ এবং বালুচিস্তান প্রদেশে। সঙ্কট এমন পর্যায়ে পৌঁছেছে যে, পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে সেখানে। বেশ কয়েকটি ভিডিয়ো প্রকাশ্যে এসেছে। যদিও সেই ভিডিয়োগুলির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, ময়দার বস্তা কাড়াকাড়ি চলছে। যে যে রকম পারছেন লুট করে নিয়ে যাচ্ছেন। কাতারে কাতারে মানুষ হামলে পড়ছে ময়দার জন্য। আর তাতেই পদপিষ্ট হওয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছে। আবার অন্য একটি ভিডিয়োতে দেখা যাচ্ছে, ময়দাবোঝাই ট্রাকের পিছনে কিছু লোক ঝুলতে ঝুলতে যাচ্ছেন, ময়দার বস্তা তুলে নেওয়ার চেষ্টা করছেন। আর বহু লোক বাইক নিয়ে ময়দার ট্রাকের পিছু ধাওয়া করেছেন।

পাকিস্তানে ময়দার সঙ্কটের জন্য খাদ্য দফতর এবং ময়দা কলগুলির অব্যবস্থাকেই দায়ী করছেন বাসিন্দারা। এক্সপ্রেস ট্রিবিউন-এর প্রতিবেদন অনুযায়ী, করাচিতে এক কেজি ময়দা বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। ইসলামাবাদ এবং পেশোয়ারে ১০ কেজি ময়দার বস্তা বিক্রি হচ্ছে দেড় হাজার টাকা। এক দিকে ময়দার আকাল, অন্য দিকে আকাশছোঁয়া দামে দিশাহারা হয়ে ভর্তুকির ময়দা পাওয়ার জন্য মারামারি করছেন পাক নাগরিকরা। গত দু’সপ্তাহে ১৫ কেজি ময়দার দাম ৩০০ টাকা বেড়েছে বলে অ্যারি নিউজ-এর প্রতিবেদনে দাবি করা হয়েছে।

বালুচিস্তানের খাদ্যমন্ত্রী জামারাক আচাকজাই ইঙ্গিত দিয়েছেন, এই সঙ্কট আগামী দিনে আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। তাঁর দাবি, বহু এলাকায় গমের মজুত ফুরিয়ে গিয়েছে। সঙ্কট মেটাতে রাশিয়া থেকে ইতিমধ্যেই দু’টি জাহাজ এসে পৌঁছেছে পাকিস্তানে। সে দেশের খাদ্যমন্ত্রক সূত্রে খবর, আগামী কয়েক দিনের মধ্যেই গদর বন্দরে সাড়ে ৪ লক্ষ টন গম পাঠাবে রাশিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat Crisis in Pakistan Flour
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE