Advertisement
১৮ মে ২০২৪
Afghanistan Crisis

Taliban: ভারতের মোকাবিলা করতে তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান! দাবি প্রাক্তন আফগান মন্ত্রীর

একমাত্র পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে এবং নানা রকম বিধিনিষেধ চাপালেই আফগানিস্তানের ছবিটা বদলাবে বলে মনে করেন সাইকাল।

ছবি: রয়টার্স।

ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৪:২৬
Share: Save:

ভারতের মোকাবিলা করতেই তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান। এ প্রসঙ্গে পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফের মন্তব্য তুলে ধরে তাদের তুলোধোনা করলেন আফগানিস্তানের প্রাক্তন উপবিদেশ মন্ত্রী মাহমুদ সাইকাল।

একটি টুইট করে সাইকাল বলেন, ‘মুশারফ একটা সময় বলেছিলেন, ভারতকে বেকায়দায় ফেলতেই তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান। এখন ইমরান খানের দল পিটিআই মনে করে দাসত্বের শিকল ভেঙেছে তালিবান। আবার অন্য দিকে শাহ মাহমুদ কুরেশি এবং ইউসুফ মইদ তালিবানের সঙ্গে গোটা বিশ্বের সমঝোতার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।’ একমাত্র পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে এবং নানা রকম বিধিনিষেধ চাপালেই আফগানিস্তানের ছবিটা বদলাবে বলে মনে করেন সাইকাল। এর ফলে আন্তর্জাতিক নিরাপত্তার ছবিতেও আমূল পরিবর্তন আসবে বলে মত তাঁর।

সাইকালের আরও দাবি, ‘আইএস-কে এবং আল কায়দার সঙ্গে জড়িত বহু বিদেশি জঙ্গিগোষ্ঠীর সদস্য পাকিস্তানের মাধ্যমেই আফগানিস্তানে ঢুকেছে। তাদের বহু শীর্ষনেতা পাকিস্তানেই আছেন। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জ যে রিপোর্ট প্রকাশ করেছে সেখানেও দাবি করা হয়েছে আইএস-কে, তালিবান এবং আল কায়দার মধ্যে একটা নিবিড় যোগসূত্র রয়েছে। ফলে তালিবান যতই নিজেদের ভাবমূর্তি স্বচ্ছ রাখার মরিয়া চেষ্টা চালাক না কেন, রাষ্ট্রপুঞ্জের রিপোর্টই প্রমাণ করছে, তালিবানের ছত্রছায়ায় বাড়ছে এই জঙ্গিগোষ্ঠীগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Afghanistan Crisis taliban pakistan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE